ঢাবি শিক্ষার্থী মুশফিক বাঁচতে চান

মুশফিকুর রহিম
মুশফিকুর রহিম  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মুশফিকুর রহিম বাঁচতে চায়। ব্রাহ্মণবাড়িয়ার এই  শিক্ষার্থীর ২ টি কিডনি সম্পূর্ণ বিকল হয়ে পড়েছে। এমতাবস্থায় ভারতে গিয়ে কিডনি প্রতিস্থাপনে প্রায় ৩৫ লক্ষ টাকা প্রয়োজন। পিতৃহীন ও নিম্নমধ্যবিত্ত পরিবারের পক্ষে এত টাকা দিয়ে চিকিৎসা করানো সম্ভব না হওয়ায় আত্মীয়-স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের সাহায্য চান মুশফিকের বড় ভাই নাসাদুল ইসলাম তাফসির।

পিতৃহীন পরিবারের দুই ভাইয়ের মধ্যে মুশফিক ছোট। বড় ভাই তাফসির ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগে অনার্স শেষ বর্ষের শিক্ষার্থী, মা গৃহিণী। আত্মীয় স্বজনের সাহায্য, বাবার রেখে যাওয়া কিছু সম্পদ ও দুই ভাইয়ের টিউশনিতে চলতো মুশফিকের পরিবার। 

কিন্তু গত ৩১ মে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মুশফিকের উভয় কিডনি বিকল হিসেবে ধরা পড়ে। ফলে স্থবির হয়ে পড়ে মুশফিক ও তার পরিবারের জীবন। কিভাবে এত টাকা জোগাড় করবেন সেই চিন্তায় যেনো অস্থির মুশফিকের ভাই তাফসির। চিকিৎসার অভাবে একমাত্র ভাইকে তিনি চোখের সামনে হারাতে চান না। 

দেশের কোন হাসপাতালে কিডনি প্রতিস্থাপন করা হয় না বলে ডাক্তার তাদের ভারতে গিয়ে চিকিৎসা নেয়ার পরামর্শ দেন। বর্তমানে মুশফিকের সপ্তাহে দুইবার ডায়ালাইসিসের প্রয়োজন হয়। যাতে অনেক টাকা খরচ হয়। তাই স্থায়ী সমাধানের জন্য মুশফিককে ভারতে নিতে প্রস্তুতি শুরু করেছেন বড় ভাই তাফসির।

মুশফিকের বড় ভাই তাফসির বলেন, মুশফিকের দুইটি কিডনি বিকল হয়ে যাওয়ায় ডাক্তার তাকে ভাতরে চিকিৎসার করাতে বলেন। এখন আমরা গ্রামে এসেছি পাসপোর্ট ও ভিসা করার জন্য। টাকার ব্যবস্থা হয়ে গেলে আমরা দ্রুতই চিকিৎসার জন্য ভারতে চলে যাবো। আমাদের বাবা না থাকায় আমরা টিউশনি করিয়ে, আত্মীয় স্বজনদের সাহায্য ও বাবার রেখে যাওয়া কিছু সম্পদের উপর নির্ভরশীল ছিলাম। আমাদের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় মুশফিকের চিকিৎসার জন্য ৩৫ লাখ টাকা জোগাড় করা অনেকটা অসম্ভব। যদি আত্মীয়রা বা বিশ্ববিদ্যালয়ের মুশফিকের শুভাকাঙ্ক্ষীরা তার চিকিৎসার জন্য সহযোগিতা করেন তাহলে হয়তো আমার ভাই সুস্থ হয়ে উঠবে। 

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান লাইলুফার ইয়াসমিন বলেন, আমরা আজকে বিকেলেই বিষয়টি জেনেছি বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমে। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি আবারও আলোচনায় করবো মুশফিকের ব্যাপারে কি সিদ্ধান্ত নেয়া যায়। আমরা অবশ্যই আমাদের শিক্ষার্থীকে সাহায্য করবো ও অন্যান্যদের উদ্ভুদ্ধ করবো।

সাহায্য পাঠানোর জন্য:

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট
হিসাব: মুশফিকুর রহিম
হিসাব নম্বর:  
12615812256

রকেট 
017644126664
019843639017

নগদ
01735436045
01984363901

বিকাশ
01764412666
01735436045
01984363901


সর্বশেষ সংবাদ