ইমেরিটাস অধ্যাপক হচ্ছেন ঢাবির ছয় শিক্ষক

ইমেরিটাস অধ্যাপক হচ্ছেন ঢাবির ছয় শিক্ষক
ইমেরিটাস অধ্যাপক হচ্ছেন ঢাবির ছয় শিক্ষক  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক হতে যাচ্ছেন অবসরপ্রাপ্ত ছয় শিক্ষক। ইমেরিটাস অধ্যাপক হিসেবে যাদের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক রফিকুন নবী এবং প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান।

শুক্রবার (১৪ জুলাই) সকালে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডেইলি ক্যাম্পাসকে বিষয়টি নিশ্চিত করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমরা ৬ জন শিক্ষককে ইমেরিটাস অধ্যাপক হিসেবে প্রস্তাব করেছিলাম যা গতকাল বৃহস্পতিবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে (শিক্ষা) পাশ হয়েছে। পরবর্তী সিন্ডিকেট সভায় আমরা এটি সকলের মতামত অনুযায়ী অনুমোদন হলে আমরা সেটা সকলের সামনে প্রকাশ করবো।

ঢাবির ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পেতে যাওয়া ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম একজন লেখক, চিন্তক ও কথাসাহিত্যিক। 

আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক খন্দকার বজলুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য। তিনি বর্তমানে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির চেয়ারম্যান। 

উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম একজন শিক্ষাবিদ, ভূগোলবিদ, নগর বিশেষজ্ঞ ও লেখক।

চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের অধ্যাপক রফিকুন নবী একজন খ্যাতিমান চিত্রকর ও কার্টুনিস্ট। প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক হাশেম খান খ্যাতিমান চিত্রশিল্পী।

আরও পড়ুন: ঢাবিতে জাতীয় নির্বাচনের আদলে শ্রেণি প্রতিনিধি নির্বাচন

গত ৩০ বছরে সর্বমোট ৭ জন শিক্ষককে এই মর্যাদা দেয়া হয়। পরবর্তীতে গতকাল আরও ছয়জন শিক্ষককে এই মর্যাদায় আসীনের ঘোষণা দেয়া হয়। পূর্বে ইমিরটাস পদ পাওয়া শিক্ষকরা হলেন, অধ্যাপক আবদুল জব্বার, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক সুলতানা সারওয়াত আরা জামান, অধ্যাপক নাজমা চৌধুরী, অধ্যাপক আবদুল মতিন ও অধ্যাপক এ কে আজাদ চৌধুরী।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক চাকরি থেকে অবসরপ্রাপ্ত (৬৫ বছর) স্বনামধন্য অধ্যাপকের জীবদ্দশায় শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান এবং নিজ নিজ ক্ষেত্রে ব্যুৎপত্তি অর্জনের স্বীকৃতিস্বরূপ এই সম্মানজনক ইমিরিটাস পদ প্রদান করা হয়ে থাকে। ইমেরিটাস অধ্যাপকরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের ন্যায় বেতন-ভাতা ও অন্যান্য সকল সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।


সর্বশেষ সংবাদ