বেবী মওদুদকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব স্বর্ণপদক’ দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

  © ফাইল ছবি

বিশিষ্ট সাংবাদিক, লেখক এবং রাজনীতিবিদ মরহুম বেবী মওদুদকে  'বঙ্গবন্ধু শেখ মুজিব স্বর্ণপদক' দিবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইন্সটিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি-র উদ্যোগে প্রথমবারের মতো তাকে এই পদক দেওয়া হবে।  

বুধবার (২১ জুন) বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত অধিবেশনে সিনেট চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অভিভাষণ বক্তব্যে এ ঘোষণা করেন।

আরো পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হবে ‘ইউনেস্কো চেয়ার’

উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের ৫৫তম জন্মদিনে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ঘোষণা করেছিলেন যে, ১৯৭৬ সালের ১৭ মার্চ থেকে প্রতিবছর রাষ্ট্র কিংবা সমাজে শান্তি ও মুক্তি অর্জনের ক্ষেত্রে যারা অসামান্য অবদান রাখছেন তাদের মধ্যে প্রতিবছর একজনকে 'বঙ্গবন্ধু শেখ মুজিব স্বর্ণপদক' প্রদান করা হবে।

উপাচার্য আনন্দের সাথে বলেন, খুব শীঘ্রই বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইন্সটিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির উদ্যোগে বঙ্গবন্ধু মুজিবের শান্তি ও মুক্তির দর্শনে অসামান্য অবদানের জন্য প্রথমবারের মত 'বঙ্গবন্ধু শেখ মুজিব স্বর্ণপদক' প্রদান করা হবে। এবার (২০২৩) এই পদক পাবেন বিশিষ্ট সাংবাদিক, লেখক এবং রাজনীতিবিদ মরহুম বেবী মওদুদ। 

উপাচার্য আশা ব্যক্ত করে বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ উপস্থিতিতে শীঘ্রই এ পদক প্রদান করা যাবে।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ অর্থ বছরের জন্য ১৫ জুন ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট উপস্থাপন করেন।

অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ, বিভিন্ন অনুষদের ডিনসহ অনেকেই উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ