গ্রুপ স্টাডিই সফলতার মূলমন্ত্র প্রথম শিক্ষক হওয়া ববি ছাত্রী ফাহিমার

বরিশাল বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) প্রথম ছাত্রী হিসেবে নিজ ক্যাম্পাসের নিজ বিভাগের শিক্ষিকা হয়েছেন ফাহিমা ইয়াসমিন। তার ভাষ্য, এ সফলতার জন্য সবচেয়ে বড় ভূমিকা রেখেছে বন্ধুদের সঙ্গে গ্রুপ স্টাডি।

বরিশাল শহরেই বেড়ে ওঠা ফাহিমার। ফেনী গার্লস ক্যাডেট কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হলেও মেডিকেল ভর্তি পরীক্ষায় হোঁচট খেয়েছেন। মেডিকেল ভর্তি পরীক্ষায় চান্স পাননি। বাধ্য হয়েই ভর্তি হয়েছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে।

সেই হতাশাকে শক্তিতে পরিণত করে মনোযোগ দিয়ে চালিয়ে যেতে থাকেন নিজের লেখাপড়া। করতেন নিয়মিত ক্লাস। মনোযোগ দিয়ে শুনতেন শিক্ষকদের লেকচার। গ্রুপ স্টাডি করা ছিল প্রতিদিনের রুটিনের অংশ। নিজে কোনো কিছু না বুঝলে বন্ধুদের থেকে বুঝে নিতেন। আবার বন্ধুরা না বুঝলে তাদের সে বিষয়ে বুঝিয়ে দেওয়ার মাধ্যমেই দক্ষ হয়ে ওঠেন। 

ফাহিমা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, অন্য সবার মতোই আমিও সাধারণভাবেই জীবনযাপন করতাম, এখনও করছি। নিজের পড়ালেখার পাশাপাশি টিউশনিও করতাম। টিউশনি করানো ভালো। তবে অতিরিক্ত করালে নিজের লেখাপড়ার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

শিক্ষার্থীদের প্রতি তার উপদেশ বা পরামর্শ, নিয়মিত ক্লাস করতে হবে। সকল ধরনের শর্টকাট উপায় অবলম্বন থেকে বিরত থাকতে হবে। নিয়মিত গ্রুপ স্টাডি করা প্রয়োজন। লিসেনিং, রাইটিং, স্পিকিং, রিডিং সবদিকেই গুরুত্ব দিতে হবে। পড়ালেখার বিকল্প কিছু নেই। 


সর্বশেষ সংবাদ