ভাষা শহীদ বরকতের ম্যুরাল স্থাপন করলো ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ
রাষ্ট্রবিজ্ঞান বিভাগ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডরে বিভাগের সাবেক শিক্ষার্থী ও ভাষা শহীদ আবুল বরকতের স্মরণে একটি ম্যুরাল নির্মাণ করা হয়েছে। 

আজ রবিবার (১১ জুন) ঢাবির সামাজিক বিজ্ঞান ভবনের চার তলায় নির্মাণ কাজ শেষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডোরে ম্যুরালটি স্থাপন করা হয়। বিভাগীয় সূত্রে জানা গেছে, আগামীকাল সোমবার (১২ জুন) দুপুর ১২টায় ম্যুরালটি উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ।

এবিষয়ে বিভাগীয় সভাপতি অধ্যাপক ড. তাসনিম আরিফা সিদ্দিকী দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি বিভাগীয় চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকেই আমার একটা চিন্তা ছিলো, আমি ভাষা শহীদ আবুল বরকতের একটা মনুমেন্ট তৈরি করবো। যেহেতু তিনি আমাদেরই শিক্ষার্থী ছিলেন। তারই ধারাবাহিকতায় সিটি ব্যাংকের অর্থায়নে কাজটি গতকালই সম্পন্ন হয়েছে। এক্ষেত্রে আমাদের উপাচার্য স্যারসহ সকল শিক্ষকদের কাছ থেকে সার্বিক সহযোগিতা পেয়েছি।

উল্লেখ্য, ভাষা শহীদ আবুল বরকতের প্রাতিষ্ঠানিক শিক্ষার সূচনা হয় বাবলা বহড়া প্রাথমিক বিদ্যালয়ে। তিনি ১৯৪৫ সালে তালিবপুর উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ১৯৪৭ সালে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। ভারত বিভাগের পর ১৯৪৮ সালে তার পরিবার ঢাকায় চলে আসে। ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে দ্বিতীয় শ্রেণিতে চতুর্থ হয়ে স্নাতক সম্পন্ন করেন এবং একই বিভাগে স্নাতকোত্তরে ভর্তি হন। তিনি ছিলেন একজন বাঙালি ভাষা আন্দোলন কর্মী যিনি পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতির দাবিতে তৎকালীন পূর্ব পাকিস্তানে সৃষ্ট বাংলা ভাষা আন্দোলনে ১৯৫২ সালে পুলিশের গুলিতে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে শাহাদাত বরণ করেন।


সর্বশেষ সংবাদ