ঢাবির বিজ্ঞান ইউনিটে ব্যবসায় শিক্ষার আসনের চেয়ে কম পাস ভর্তিচ্ছুদের

ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে
ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ‘বিজ্ঞান ইউনিট’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। আজ সোমবার (৫ জুন) বেলা ১টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। এই ইউনিটে ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন থাকলেও পাস করেছেন মাত্র ১০ জন। 

বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইট ও এসএমএসে ফলাফল জানা যাচ্ছে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিজ্ঞানের পুলের আসনগুলোর বিপরীতে পাস করেছেন ১০ হাজার ৯৫৭ জন। ভর্তি হতে পারবেন এক হাজার ৭৭৫ জন। আর মানবিকের ৫১টি আসনের বিপরীতে পাস করেছেন ৫৪২ জন। আর ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন থাকলেও ভর্তির যোগ্যতা অর্জন করেছেন মাত্র ১০ জন। পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৩৩৩ জন।

আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অফিস হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী পরীক্ষার ফলাফলের পরিসংখ্যানে দেখা গেছে, এ বছর ‘ক’ ইউনিটে আবেদন করেছিলেন এক লাখ ২৭ হাজার ৭৫ জন শিক্ষার্থী। পাস করেছেন মাত্র ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৪৩ শতাংশ। বাকি ৯০ দশমিক  ৫৭ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ১০.৩৯ শতাংশ। এবার এই ইউনিট থেকে ১৮৫১ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ১২মে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের আটটি বিভাগের পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ