আইবিএ শিক্ষিকা ক্ষণিকার শাস্তি নির্ধারণে ট্রাইব্যুনাল গঠন ঢাবির

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সহকারী অধ্যাপক ক্ষণিকা গোপের বিরুদ্ধে ট্রাইবুনাল গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিনা অনুমতিতে দীর্ঘদিন বিদেশে অবস্থান করায় শাস্তি প্রদানে তার বিরুদ্ধে এ ট্রাইবুনাল গঠন করা হয়। মঙ্গলবার (৩০ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, আইবিএর ওই শিক্ষক বিনা অনুমতিতে দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করার অভিযোগের ভিত্তিতে গঠিত তদন্ত কমিটি রিপোর্ট প্রদান করেছে। পরবর্তীতে একটি ট্রাইবুনাল গঠন করা হয়েছে।

এছাড়াও, সিন্ডিকেট সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও প্রকাশনায় স্বচ্ছতা ও নৈতিকতা নিশ্চিত করার লক্ষ্যে প্লেজিয়ারিজম (গবেষণা চুরি) নীতিমালা চূড়ান্ত করা হয়েছে। গবেষণা চুরির মাত্রা অনুযায়ী নীতিমালায় সর্বোচ্চ শাস্তি চাকরিচ্যুতি, ডিগ্রি বাতিল, অনেক বছর কাজ থেকে বিরত রাখা ও জরিমানাসহ বিভিন্ন ধরনের শাস্তির বিধান রাখা হয়েছে।

আরও পড়ুন: ঢাবির সেই শিক্ষিকার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন

এদিকে, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক রেবেকা সুলতানার লেখা ‘বাংলাদেশে গণতান্ত্রিক মূল্যবোধের চর্চা’ শীর্ষক প্রবন্ধে ৫৩ শতাংশ নকলের প্রাথমিক প্রমাণ পেয়েছে বিশ্ববিদ্যালয় থেকে গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি। বিষয়টি অধিকতর তদন্তের স্বার্থে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

অধ্যাপক রেবেকা সুলতানা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের নাজমুল করিম স্টাডি সেন্টারের জার্নাল অব সোশিওলজির (সমাজবিজ্ঞান পত্রিকা) একাদশতম ভলিউমের ২য় সংখ্যায় (২০২০ সালের জুলাই-ডিসেম্বরে প্রকাশিত) এই প্রবন্ধটি লিখেছিলেন।

পরে গত বছরের ৬ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ফরিদ আহমেদ, উপাচার্য ও নাজমুল করিম স্টাডি সেন্টারের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে এক চিঠিতে নকলের বিষয়টি তদন্ত ও বিশ্ববিদ্যালয়ের আইন অনুসারে ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান।


সর্বশেষ সংবাদ