চবিতে সামার রিসার্চ ইন্টার্নশিপের রেজিস্ট্রেশন শুরু

  © ফাইল ছবি

গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের হাতেখড়ির জন্য চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি (সিইউআরএইচএস) আয়োজন করেছে ‘সিইউআরএইচএস সামার রিসার্চ ইন্টার্নশিপ ২.০, ২০২৩’ (CURHS Summer Research Internship 2.0, 2023)। এতে সুপারভাইজার হিসেবে থাকবেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক এবং গবেষকগণ। 

সকল বিশ্ববিদ্যালয় (পাবলিক, প্রাইভেট, ন্যাশনাল) এবং মেডিকেল কলেজের ৩য় বর্ষ থেকে মাস্টার্সে অধ্যায়নরত শিক্ষার্থীরা ইন্টার্শিপটিতে আবেদন করতে পারবেন। আবেদনের ডেডলাইন আগামী ২০২৩ সালের ১২ই মে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) জ্ঞানপিপাসু সকল শিক্ষার্থীকেই গবেষনার শুরুর দিকে বিড়ম্বনায় পড়তে হয়। কোথায়, কিভাবে, কি দিয়ে শুরু করবে এই বাঁধা কাটিয়ে উঠতে উঠতেই অনেক সম্ভাবনাময় শিক্ষার্থী জীবনের গুরুত্বপূর্ণ সময় নষ্ট করেন। আর এ বিড়ম্বনাকে মাথায় রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে সিইউআরএইচএস এই রিসার্চ  ইন্টার্নশিপ আয়োজন করেছে।

এই ইন্টার্নশিপে পছন্দের ফিল্ডসমূহ হচ্ছে: ইঞ্জিনিয়ারিং, বিজনেস স্টাডিজ, ফিজিক্যাল সাইন্স, বায়োলোজিকাল এন্ড লাইফ সাইন্স, সমাজবিজ্ঞান ও আইন,  ফরেস্ট্রি, মেরিন এন্ড এনভায়রনমেন্ট সাইন্স এবং মাল্টিডিসিপ্লিনারি।

এবিষয়ে সংগঠনটির সভাপতি মাহমুদ শরীফ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সম্ভাবনাময় নবীন শিক্ষার্থীরা সঠিক দিকনির্দেশনার মাধ্যমে নিজেকে শানিয়ে নিতে পারেন এবং গবেষক হয়ে দেশ ও সমাজের জন্য সুফল বয়ে আনতে পারেন। আর ইন্টার্নশিপের মূল লক্ষ্যই হল জ্ঞানপিপাসুদের  শিখতে সাহায্য করা। 

তিনি বলেন, সিইউএইচআরএস মূলত মিডিয়ার ভূমিকা পালন করছে। মূলত কাজ করবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং গবেষকবৃন্দ। আগ্রহীদের সিভি মূল্যায়ন করে এই ইন্টার্নশিপে সুযোগ দেওয়া হবে। এই ইন্টার্নশিপে প্রত্যেক সুপারভাইজার ২০-২৫ জন শিক্ষার্থীকে নিয়ে কাজ করে থাকেন সাধারণত। 

সিইউআরএইচএস প্রতিষ্ঠালগ্ন থেকেই বিদেশে উচ্চশিক্ষা ও গবেষণা নিয়ে সক্রিয় ভূমিকা পালন করে আসছে। শিক্ষার্থীদের গবেষণামুখী করতে ও  মানসম্পন্ন গবেষণা চর্চার অভ্যাস গড়ে তুলতে নানান সময় নানান উদ্যোগ নেওয়া হয়েছে এবং ভবিষ্যতেও এর ধারা অব্যাহত থাকবে। এরই ধারাবাহিকতায় এবারের গবেষণা সংস্কৃতি চর্চার আয়োজনে চমক হিসেবে থাকছে এই  ‘সিইউআরএইচএস সামার রিসার্চ ইন্টার্নশিপ ২.০’। 

রেজিস্ট্রেশন: https://forms.gle/sJxKkNhUdULDc4MX7

সুপারভাইজার এবং প্রোজেক্ট এর বিস্তারিত জানতে ভিজিট করুন: https://researchinternship.curhs.org/


সর্বশেষ সংবাদ