দেখে নিন ঢাবির কোন ইউনিটে কত আবেদন, আসনপ্রতি কতজন

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের আবেদনের সময়সীমা গতকাল সোমবার (২০ মার্চ) রাত ১১:৫৯ মিনিটে শেষ হয়েছে। এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়। এবার সর্বমোট ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

আজ মঙ্গলবার (২১ মার্চ) সর্বশেষ এ তথ্য জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক ও তথ্যপ্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক মো. শরিফুল ইসলাম।  চলুন দেখে নেয়া যাক ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোন ইউনিটে কত এবং প্রতিটি আসনের বিপরীতে কতজন শিক্ষার্থী আবেদন করেছেন।

অধ্যাপক শরিফুল ইসলামের দেয়া তথ্যমতে- ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে 'ক ইউনিট বা, বিজ্ঞান ইউনিটে। মোট এক হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ২৭ হাজার ৭৫টি। দ্বিতীয় সর্বোচ্চ আবেদন জমা পড়েছে ‘খ’ ইউনিট তথা, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে। এই ইউনিটে ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে মোট আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২টি। 

‘গ’ ইউনিট বা বিজনেস স্টাডিজে এক হাজার ৫০টি আসনের জন্য আবেদন করেছেন ৪১ হাজার ৩৬৮জন। এছাড়া ‘চ’ ইউনিট তথা চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে সর্বশেষ ৭ হাজার ৯৬টি আবেদন পড়েছে। 

আসনের সঙ্গে সমন্বয় করলে দেখা যায় ‘ক’ ইউনিট বা বিজ্ঞান ইউনিটে এক আসনের বিপরীতে সর্বোচ্চ ৬৯ জন শিক্ষার্থী লড়বে। ‘খ’ ইউনিটে সেটা ৪২ জন, ‘গ’ ইউনিটে প্রায় ৪০ জন এবং ‘চ’ ইউনিটে সেটা প্রায় ৫৫ জন।

অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, সর্বশেষ আবেদনের শেষ সময় পর্যন্ত ২ লাখ ৯৮ হাজার ৪২১ জন শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে। তবে যারা ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিয়েছে তাদের আরো কিছু আবেদন আগামী ২৪ ঘন্টার মধ্যে জানা যাবে। সে হিসেবে আবেদন কিছুটা বাড়বে। 

তিনি বলেন, গত ২০২১-২২ শিক্ষাবর্ষে ২ লাখ ৯০ হাজার ৪৮০ জন আবেদন করেছিলেন। সে হিসেবে এ বছর প্রায় ১০ হাজার শিক্ষার্থী বেশি আবেদন করেছে। বোঝা যাচ্ছে শিক্ষার্থীদের উচ্চশিক্ষার প্রতি আগ্রহ ও প্রতিযোগিতা বৃদ্ধি পাচ্ছে, যা দেশের সার্বিক অবস্থার জন্য ইতিবাচক।

উল্লেখ্য, আবেদনকারীরা আগামী ১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষার এক ঘণ্টা আগে পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। ২৯ এপ্রিল চারুকলা অনুষদের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এরপর ৬ মে ‘খ’ ইউনিট বা কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, ১২ মে ‘ক’ ইউনিট বা বিজ্ঞান অনুষদ এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা।


সর্বশেষ সংবাদ