‘বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত গবেষণা কার্যক্রম চালাতে হবে’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সিনেট সভা কক্ষে যৌন নিপীড়ন সংক্রান্ত আলোচনা সভা
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সিনেট সভা কক্ষে যৌন নিপীড়ন সংক্রান্ত আলোচনা সভা   © টিডিসি ফটো

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক আবু তাহের বলেছেন, বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত গবেষণা কার্যক্রম চালাতে হবে। বুধবার (৪ জানুয়ারি) সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পুরাতন রেজিস্ট্রার ভবনের সিনেট সভা কক্ষে যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ কমিটির নতুন কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানের এক বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবু তাহের আরও বলেন, যৌন নির্যাতন আমাদের সমাজ তথা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ভয়াবহ এক ব্যাধি। এ নিয়ে আমাদের সচেতন থাকা দরকার। যৌন নির্যাতন বিষয়ক সেমিনার, রাউন্ড টেবিল প্রোগ্রাম এবং সচেতনতামূলক অনুষ্ঠান করতে হবে। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন)  অধ্যাপক শেখ মো: মনজুরুল হক ও কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার।

আরও পড়ুন: পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর শপথ নিয়ে ভুল তথ্য

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. নুরুল আলম বলেন, যৌন নির্যাতনের বিষয়ে জিরো টলারেন্সে জাবি প্রশাসন। আগেও আমরা এই বিষয়ে তৎপর ছিলাম এখনও আছি। যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটিকে আর্থিক বরাদ্দের বিষয়টি আমি বিবেচনায় রাখব।

অধ্যাপক ড. রাশেদা আখতার বলেন, যৌন নির্যাতন বিষয়টি পারস্পরিক। ছেলে মেয়ে উভয়ের দিক থেকে হতে পারে। দুই দিক থেকে আমাদের বিবেচনা রাখতে হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই বিষয়ে খুবই আন্তরিক। কেউ যেন যৌন নির্যাতনের শিকার না হয় সে জন্য আমাদের কার্যক্রমে চলমান রয়েছে।

যৌন নিপীড়ন সংক্রান্ত অভিযোগ কমিটির প্রধান অধ্যাপক ড. জেবউননেছা বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই প্রথম এমন একটি কমিটির নিজস্ব দপ্তর উদ্বোধন হল। এই বিষয়টি আমাদের বিশ্ববিদ্যালয় পরিবারের সফলতায় একটি ধাপকে যুক্ত করলো। আমি সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের আজ এক বছর দুই দিনের মধ্যে এই দপ্তর স্থাপন আমার জন্য আনন্দের। এই কমিটির সকল সদস্যদের নিয়ে একযোগে আমরা নিরপেক্ষতার সাথে কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ এবং বদ্ধ পরিকর।

অনুষ্ঠান শেষে নব স্থাপিত কার্যালয় উদ্বোধন করেন অতিথিরা। উল্লেখ্য, ২০১০ সালে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যৌন নির্যাতন সংক্রান্ত অভিযোগ কমিটি গঠিত হয়।


সর্বশেষ সংবাদ