রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মিত হচ্ছে ছয়টি পাবলিক টয়লেট 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাস
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাস  © ফাইল ছবি

ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী, অভিভাবক, নির্মাণ শ্রমিক ও দোকানিদের  সুবিধার কথা চিন্তা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নির্মিত হচ্ছে ছয়টি পাবলিক টয়লেট। বিশ্ববিদ্যালয়ের দুটি স্থানে নির্মিত হবে টয়লেটগুলো। বুধবার (৭ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম এ তথ্যটি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতি বছর ভর্তি পরীক্ষা দিতে আসে প্রায় দুই লাখ শিক্ষার্থী। তাদের সঙ্গে আসে আরও অন্তত এক লক্ষাধিক অভিভাবক। এ সময় তাদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়। তার মধ্যে অন্যতম টয়লেটের সমস্যা। বিশ্ববিদ্যালয়ে ভ্রমণ করতে এসে অনেকেও সমস্যায় পড়েন।

বিশ্ববিদ্যালয়ের ভেতরে দোকান মালিক, নির্মাণ শ্রমিকসহ দাপ্তরিক কাজেও অনেকে আসেন ক্যাম্পাসে। তাদের কথা বিবেচনা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নির্মিত হচ্ছে ছয়টি পাবলিক টয়লেট। 

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের দুইটি স্থান নির্বাচন করে সেখানে নির্মাণ করা হবে এসব টয়লেট। এতে থাকবে মহিলাদের জন্য আলাদা ব্যবস্থা। ক্যাম্পাসকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বিভিন্ন স্থানে বসানো হবে ডাস্টবিন।

আরো পড়ুন: পাবলিকের সমান বেতন হচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের

বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মাইনুদ্দীন বলেন, ‘আমি ভর্তি পরীক্ষা দিতে এসে ওয়াশরুমের সমস্যায় পড়েছিলাম। ভর্তি পরীক্ষার সময় আমার মতো হাজারো  রবিন এমন সমস্যাায় পড়ে। শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা জানে না আসলে কোথায় ওয়াশরুম আছে। তাই প্রশাসনের এমন উদ্যোগ আসলেই প্রশংসনীয়।’ 

রসায়ন বিভাগের শিক্ষার্থী মিতু আক্তার বলেন, বিশ্ববিদ্যালয়ে পাবলিক টয়লেট খুবই প্রয়োজন। যারা নির্মাণ শ্রমিক আছে ও দোকানিরা আছে, তারা প্রায়ই ভবনে এসে টয়লেট করেন। ভর্তি পরীক্ষার সময়  শিক্ষার্থী ও অভিভাবক সমস্যায় পড়তে হয়।’

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দোকান মালিক, নির্মাণ শ্রমিক, শিক্ষার্থীদের অভিভাবক ও বিভিন্ন সময় একাডেমিক কাজে আসা ব্যক্তিদের ওয়াশরুম ব্যবহারের প্রয়োজন পড়ে। এসব চিন্তা থেকে আমাদের এ উদ্যোগ। আমরা প্রাথমিকভাবে দু’টি স্থানে তিনটি করে মোট ছয়টি পাবলিক টয়লেট নির্মাণ করছি। পরে এর সংখ্যা আরও বাড়তে পারে।


সর্বশেষ সংবাদ