দুই বছর আগে মৃত মূর্তজা বশিরকে নিয়োগ বোর্ডে থাকার অনুরোধ

অধ্যাপক মর্তুজা বশির
অধ্যাপক মর্তুজা বশির   © টিডিসি ফটো

দুই বছর আগে মারা গেছেন একুশে ও স্বাধীনতা পদকপ্রাপ্ত দেশবরেণ্য চিত্রশিল্পী, অবসরপ্রাপ্ত অধ্যাপক মুর্তজা বশীর মূর্তজা বশীর। অথচ তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগের সহযোগী অধ্যাপক পদে নিয়োগের জন্য সিলেকশন বোর্ডে রাখা হয়েছে। বোর্ডের সভায় উপস্থিত থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস থেকে  চিঠিও পাঠানো হয়েছে! 

০৯ সেপ্টেম্বর ঢাবির রেজিস্ট্রার অফিস থেকে মর্তুজা বশিরের ঢাকার বাসার ঠিকানায় পাঠানো সেই চিঠিতে লিখা ছিলো— প্রিয় মহোদয়, আপনাকে জানাচ্ছি যে ভাস্কর্য বিভাগে ০১ জন সহযোগী অধ্যাপক নিয়োগের জন্য সিলেকশন বোর্ডের একটি সভা আগামী ০১ অক্টোবর (সোমবার) বিকাল ৪.০০টায় উপাচার্যের অফিস কক্ষে স্বাস্থ্যবিধি ও নীতিমালা অনুসরণ করে অনুষ্ঠিত হবে। সিলেকশন বোর্ডের সম্মানিত সদস্য হিসেবে অনুগ্রহপূর্বক এই সভাতে উপস্থিত থাকার জন্য আপনাকে (মর্তুজা বশির) অনুরোধ করা যাচ্ছে।। 

আরও পড়ুন: দুই দিনের জ্বরে মারা যাওয়া সাবিনাও থাকতে পারতেন এই বিজয়ী দলে

এ বিষয়ে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, নিয়োগের বোর্ডটা তো আরও আগে গঠন করা। বোর্ড গঠন করার পর এই বিভাগে আর কোনো নিয়োগ হয়নি। সাধারণত দুই বা তিন বছর পর পর বোর্ড গঠন করা হয়। ওদের পক্ষ থেকেও জানানো হয়নি তার মারা যাওয়ার কথা। আর জানেও নাই যে মারা গেছে। মিটিং ডাকা হলে কর্তৃপক্ষ থেকে বলা হয় মিটিং ডাকা হয়েছে— তোমরা চিঠি দিয়ে দাও। তখন ঐ সেকশন থেকে চিঠি দেওয়া হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ১৬ আগস্ট করোনা ভাইরাসে  আক্রান্ত হয়ে অধ্যাপক মর্তুজা বশির মারা যান। মুর্তজা বশীরের বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি দুই মেয়ে মুনিরা বশীর ও মুনিজা বশীর ও এক ছেলে মেহরাজ বশীর যামীকে রেখে গেছেন।


সর্বশেষ সংবাদ