৪৯ বিশ্ববিদ্যালয় পাচ্ছে ১০ হাজার কোটি টাকার বাজেট

পাবলিক বিশ্ববিদ্যালয়
পাবলিক বিশ্ববিদ্যালয়  © লোগো

২০২১-২২ অর্থবছরে মোট ১০ হাজার ১৩২ কোটি ৭৪ লাখ টাকার বাজেট পাচ্ছে দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর মধ্যে অনুন্নয়ন বাবদ ৫ হাজার ৮৭৫ কোটি টাকা, উন্নয়ন প্রকল্পের জন্য ৪ হাজার ১৫৭ কোটি টাকা এবং গবেষণা খাতে ১০০ কোটি ৭৪ লাখ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরে অনুন্নয়ন খাতের ব্যয় বাবদ ৭ হাজার ৪১৩ কোটি টাকার চাহিদার কথা ইউজিসিকে জানিয়েছে বিশ্ববিদ্যালয়গুলো, যা চলতি অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বরাদ্দের চেয়ে ১ হাজার ৭৭৭ কোটি টাকা বেশি। এর মধ্যে বেতন পরিশোধ বাবদ ৩৩২ কোটি ও ভাতাদি বাবদ ৫৩৬ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয়গুলো।

চাহিদা পর্যালোচনা করে ২০২১-২২ অর্থবছরে দেশের ৪৯ পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ৫ হাজার ৮৭৫ কোটি টাকার অনুন্নয়ন বরাদ্দ নির্ধারণ করেছে ইউজিসি। প্রস্তাবিত এ বাজেট আজ বৃহস্পতিবার ইউজিসির ১৬০তম পূর্ণ কমিশন সভায় চূড়ান্ত করার জন্য উত্থাপন করা হবে। চলতি ২০২০-২১ অর্থবছরের শুরুতে বিশ্ববিদ্যালয়গুলোর অনুন্নয়ন খাতে ব্যয়ের জন্য বরাদ্দ দেয়া হয় ৫ হাজার ৪৫৪ কোটি টাকা। যদিও সংশোধিত হিসাবে সে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩৬ কোটি টাকা।

আরো পড়ুন বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও কমেনি ব্যয়

এদিকে ২০২১-২২ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পরিচালিত ৪৬টি উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দ দেয়া হচ্ছে ৪ হাজার ১৫৭ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরে ৫৩টি প্রকল্পের অনুকূলে উন্নয়ন বরাদ্দের পরিমাণ ছিল ৩ হাজার ৩১ কোটি টাকা। সে হিসেবে এক অর্থবছরের ব্যবধানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য উন্নয়ন বরাদ্দ বাড়ছে ১ হাজার ১২৬ কোটি টাকা। শতকরা হিসাবে উন্নয়ন বরাদ্দ বৃদ্ধির হার ৩৭ দশমিক ১৪ শতাংশ।

এছাড়া ২০২১-২২ অর্থবছরে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা খাতে ১০০ কোটি ৭৪ লাখ টাকা বরাদ্দ দিচ্ছে ইউজিসি। ২০২০-২১ অর্থবছরে এ বরাদ্দের পরিমাণ ছিল ৬৬ কোটি ৬৫ লাখ টাকা।

ইউজিসির পূর্ণকালীন সদস্য ড. মো. আবু তাহের বলেন, করোনাকালে বিশেষ কিছু খাতে অর্থ ব্যয় করা লেগেছে। এসব কারণেই বিশ্ববিদ্যালয়গুলোর ব্যয় বেড়েছে।

উচ্চশিক্ষার মূল লক্ষ্যই হলো নতুন জ্ঞানের সৃষ্টি উল্লেখ করে তিনি বলেন, যদিও গবেষণা কম হওয়ার কারণে উদ্ভাবন ও আবিষ্কারের ক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর চিত্র খুবই অনুজ্জ্বল। দেশের উন্নয়নে গুণগত গবেষণার কোনো বিকল্প নেই। তাই বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেয়া হচ্ছে। বিশেষ করে প্রায়োগিক গবেষণায় বেশি অর্থ ব্যয় করার জন্য নির্দেশনা দিচ্ছে ইউজিসি।

আরো পড়ুন অনিশ্চয়তায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা


সর্বশেষ সংবাদ