রাগ নিয়ন্ত্রণ করার ৭টি কৌশল

অতিরিক্ত রাগ
অতিরিক্ত রাগ  © ফাইল ছবি

মানুষ তার জীবনের বিভিন্ন সময় নানা পরিস্থিতির সম্মুখীন হন। কর্মস্থল কিংবা বাড়িতে কাজে মতের অমিল হওয়া অস্বাভাবিক কিছু নয়। এছাড়া কর্মস্থলে সহকর্মীদের বাঁকা মন্তব্য, কাজের যথার্থ স্বীকৃতি না পাওয়া, বসের কটূক্তি, অকারণে সমালোচনা বা সহকর্মীদের কর্মদক্ষতার অভাব আপনার মেজাজকে খিটখিটে করে তুলতে পারে।

আর এমতাবস্থায় রেগে যাওয়া আপনাকে বিপদে ফেলতে পারে। রাগ মানুষের চিন্তা শক্তিকে ব্যাহত করে থাকে। ফলে মাত্রাতিরিক্ত রাগ আপনার সবকিছু ধ্বংস করে দিতে সক্ষম। তাই চেষ্টা করুন এমন পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখতে। আর নিজেকে শান্ত রাখতে রাখতে কয়েকটি কৌশল অবলম্বন করতে পারেন। 

১) মনকে সুস্থ রাখার জন্য শরীর সুস্থ থাকা প্রয়োজন। আর তার জন্য প্রয়োজন পরিমিত ঘুম। মানুষের দিনে ৭-৮ ঘণ্টা গভীর ঘুমের প্রয়োজন। শরীর সুস্থ থাকলে মন ভালো থাকবে।

আরও পড়ুন: গরমে শরীর ঠান্ডা রাখার উপায়।

২) যখনি রাগ হবে চোখ বন্ধ করে কিছুক্ষণ শান্ত হয়ে বসুন। এজন্য চেয়ারে সোজা হয়ে বসুন এবং আপনার পা যেন থাকে মাটিতে। কিংবা শুয়ে থাকুন। গভীরভাবে নিশ্বাস নিন। আস্তে আস্তে রাগ অনেকটাই কমে আসবে।

৩) পরিবারের কারোর সাথে ঝামেলা হলে, একটু সময় নিন; অনেক সময় এমন হয় যে আপনি ভুল করেছেন, সেটি স্বীকার করলে পরিস্থিতি স্বাভাবিক করা যায়। ইগো সরিয়ে ভুল স্বীকার করে নিন।

৪) অফিসে যদি কোনো সহকর্মীর সঙ্গে মতের অমিল হয় তাহলে কখনোই তাকে সরাসরি বলবেন না। কারো কোনো মন্তব্য অপছন্দ হলে সেটি এড়িয়ে যান। পরিস্থিতি বিশেষে প্রয়োজন হলে অবশ্যই প্রতিবাদ করুন।

৫) রেগে গেলে ১০০, ৯৯, ৯৮… এভাবে উল্টো দিক থেকে গণনা করুন। উল্টো দিক থেকে গণনা করলে রাগের কারণ ভুলে যাবেন।

৬) রেগে গেলে গান গাইতে পারেন, কবিতা আবৃত্তি করতে পারেন কিংবা অন্য কোনো সৃজনশীল কাজ করার চেষ্টা করুন। এছাড়া নিজের পছন্দের কাজ করার চেষ্টা করুন, দেখবেন রাগ হালকা হয়ে গেছে।

৭)  রাগের সময় ধীরে ধীরে ব্যায়াম করার চেষ্টা করুন। ইয়োগা রাগ কমাতে কার্যকরভূমিকা পালন করে। সব সময় ইবাদত করুন, প্রর্থনা করুন এতে মন শান্ত থাকবে।


সর্বশেষ সংবাদ