সুস্থ ও সুন্দর থাকতে জীবনে জরুরি ৫ অভ্যাস

 সুস্থ ও সুন্দর থাকতে
সুস্থ ও সুন্দর থাকতে  © সংগৃহীত

সুস্থ ও সুন্দর থাকতে অভ্যাসের কোন বিকল্প নেই। তবে এই অভ্যাস অনেকাংশে নির্ভর করে ব্যক্তির রুচির ওপর। অনেক সময়ে অভ্যাসের পরিবর্তন ব্যক্তির স্বাস্থ্যের ওপরে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে।

সুস্বাস্থ্যের পরিকাঠামো অনেকাংশে জীবনধারা সঙ্গে সম্পর্কিত।জীবনধারা ও অভ্যাসের পরিকল্পিত সমন্বয়ে স্বাস্থ্যের উন্নতি করা অসম্ভব কিছুই নয়। একনজরে জেনে নিন সুস্থ ও সুন্দর থাকতে জীবনে জরুরি ৫ অভ্যাস…

১। সময়মতো ঘুমানো: ভালো স্বাস্থ্যের জন্য ভালো ঘুম অত্যাবশ্যক। ভাল ঘুম না হলে খাবারে প্রতি অনীহা চলে আসে। এজন্য পর্যাপ্ত ঘুম দরকার। সময় অনুযায়ী ঘুমাতে যান। ঘুমের ঠিক একঘণ্টা আগে টিভি, মোবাইল ফোন, ল্যাপটপ, ইত্যাদি দেখবেন না।

২। খাবার খাওয়ার জন্য সঠিক সময়: সঠিক খাবারের সঙ্গে সঠিক সময়ে খাওয়াও গুরুত্বপূর্ণ। জীবনধারা পরিবর্তন করতে রাতের খাবার দ্রুত খাওয়া। রাতে দ্রুত খাবার খাওয়ায় স্বাস্থ্য উপকারিতা রয়েছে। রাতে বিলম্বে খাবার খেলে হজমে সমস্যা হয়ে থাকে। সবসময় সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৭টার মধ্যে রাতের খাবার খাওয়া উচিত।

৩। সুষ্ঠু জীবনযাপন ও মানসিক শান্তি: দুর্বল ঘুমের মতো, রোগ বৃদ্ধির আরেকটি কারণ মানসিক চাপ। প্রতিদিন আমাদের মাথায় ৭০-৮০ হাজারের মতো চিন্তা ঘোরে। তাই চাপ, ভয়, উদ্বেগ বা ভালবাসা, আনন্দ, সুখ এবং কৃতজ্ঞতার সঙ্গে বাঁচুন। ক্রমাগত মানসিক চাপে নানান শারীরিক সমস্যা তৈরি হয়।

৪। মৌসুমি ফল খাওয়া: বাংলাদেশ ছয় ঋতুর দেশ। ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে অনেক মৌসুমী ফল এ দেশে পাওয়া যায়। সুস্বাস্থ্যের জন্য এসব ফল অত্যন্ত উপকারী। এসব ফলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার বিদ্যমান, যা ওজন কমাতে কার্যকরী। চেষ্টা করুন প্রতিদিন খালি পেটে ২/৩টা ফল খাওয়ার।

৫। বিরতিহীন ১২ ঘণ্টা উপবাস: আমাদের অন্ত্র এবং পরিপাকতন্ত্রকে মাঝে মাঝে বিশ্রাম দেওয়া জরুরি। এর সহজ উপায় সর্বনিম্ন ১২ ঘণ্টা বিরতিহীন উপবাস অনুশীলন করা।


সর্বশেষ সংবাদ