ইফতারে রাখতে পারেন বাদামের শরবত, জেনে নিন উপকরণ-প্রস্তুত প্রণালি

ইফতারে রাখতে পারেন বাদামের শরবত
ইফতারে রাখতে পারেন বাদামের শরবত  © সংগৃহীত

বছর ঘুরে আবারও এসেছে পবিত্র রমজান মাস। রমজানের পুরো মাসে রোজা রাখা ফরজ। ইফতারে ভাজা পোড়ার সাথে সবাই শরবত খেতে পছন্দ করেন। রমজানে ইফতারে রোজ শরবত চাই-ই চাই। কিন্তু বিভিন্ন শরবতের রেসিপি না জানার কারণে প্রায় সব দিন একই শরবত দিয়ে ইফতার করতে হয়। তবে যদি হয় বাদামের শরবত তাহলে তো কথাই নেই। চাইলে সহজেই বাসাতে তৈরি করতে পারেন বাদামের শরবত।

নোনতা থেকে মিষ্টি— ইফতারে নানা স্বাদের বাহারি পদ থাকে। অনেকেরই বাড়িতেই অতিথিরাও আসেন। ইফতারে অতিথিকে নতুন হেলদি কিছু খাওয়াতে চাইলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন বাদামের শরবত। খুব অল্প কিছু উপকরণ দিয়ে বাড়িতে সহজেই আপনি এটি তৈরি করতে পারেন।

তৈরি করতে যা লাগবে

কাঠবাদাম বা পেস্তাবাদাম বাটা আধা কাপ
তরল দুধ দুই কাপ
চিনি পরিমানমতো
জাফরান এক চিমটি
পেস্তা বাদাম বা যেকোন বাদাম কুচি-এক টেবিল চামচ।

Badam sharbat recipe by Pritam Mehta at BetterButter

যেভাবে তৈরি করবেন
চুলায় একটি প্যান বসিয়ে দুধ ফুটিয়ে নিন। এরপর তাতে জাফরান ও পেস্তাবাদাম বা যেকোন বাদাম কুচিসহ দুধ জ্বাল করতে থাকুন। এবার মিশ্রণটিতে দিয়ে দিন বাদাম বাটা ও চিনি। দুধে চার-পাঁচটা বলক এলে নামিয়ে নিন। শরবতটি ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে বাদাম ছড়িয়ে পরিবেশন করুন। ফ্রিজে রেখে পরিবশেন করলে খেতে বেশি সুস্বাদু লাগবে।

আরও পড়ুন: ইফতারে রাখতে পারেন কাঁচা আমের শরবত, জেনে নিন উপকরণ-প্রস্তুত প্রণালি

পদ্ধতি ২ খেজুর-বাদামের শরবত

উপকরণ
খেজুর আধা কাপ, পেস্তাবাদামকুচি আধা কাপ,  দুধ ২ কাপ, চিনি পরিমাণমতো, কিশমিশ ২ চা চামচ ও পানি পরিমাণমতো।

ইফতারে স্বাস্থ্যকর খেজুরের লাচ্ছি | Dhaka Wave | বাংলা নিউজ পেপার

প্রণালি
খেজুর ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর খেজুরের বিচি ফেলে টুকরা করে নিন। টুকরোগুলো পানিতে ভিজিয়ে রাখুন কিছু সময়। এবার সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পরিবেশনের সময় বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।


সর্বশেষ সংবাদ