গরমে ইফতারে প্রশান্তি দেবে যেসব শরবত

ইফতারে প্রশান্তি জোগাবে
ইফতারে প্রশান্তি জোগাবে  © সংগৃহীত

চলছে রমজান মাস। সারাদিন রোজা রেখে শরীরে পানিশূন্যতায় ভোগেন অনেকেই। তাই এই সময় পর্যাপ্ত পরিমাণ পানি পান করা খুব জরুরি। তাই দিনশেষে শরীর ও মনের ক্লান্তি দূর করে সতেজতা পেতে ইফতারে চাই ঠাণ্ডা, স্থাস্থ্যকর পানীয়। ইফতারে এক গ্লাস ঠান্ডা শরবত দেহের জন্য দারুণ উপকারী। চাইলে সহজেই বাসাতে তৈরি করতে পারেন বিভিন্ন শরবত। 

লেমন মোহিতো
* উপকরণ (দুইজনের):
* পুদিনা পাতা
* লেবুর রস (বাতাবী লেবু যেটায় রস এবং গন্ধ বেশি সেটা নেয়াই উত্তম)
* স্প্রাইট বা যেকোনো ব্র্যান্ডের লেবু পানীয়
* বরফ কুচি (১ কাপ)
* বিট লবন
* চিনি 

Virgin Mojito Recipe {Mojito Mocktail} - Sustainable Cooks

প্রস্তুত প্রণালি
একটি পাত্রে কিছু বরফ কুচি নিয়ে তাতে ৪ থেকে ৫ চামচ লেবুর রস ও টাটকা পুদিনা পাতা যোগ করুন। ভালো করে মিশ্রণটি মিশিয়ে ফেলুন। এরপর এতে যোগ করুন স্প্রাইট বা যেকোন ব্র্যান্ডের লেবুর পানীয়। সেই সঙ্গে যোগ করে দিন স্বাদমতো বিট লবণ এবং চিনি। ভালোভাবে মিশিয়ে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা লেমন মোহিতো।

কাঁচা আমের শরবত: রোজায় ইফতারে, ও যেকোন সময় ক্লান্তি বোধ হলে, কাঁচা আমের আমের জুস তৈরি করে পান করুন। শরীরের ক্লান্তি দূর হবে, শরীর সুস্থ্য রাখতে সাহায্য করবে সেই সাথে শরীরের পানির অভাব দূর করবে। আমাদের শহরের রাস্তায় বিভিন্ন রকমের জুস বিক্রি হয়, সেগুলো দেখতে মুখরোচক হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। তাই বাড়িতে তৈরি করে খাওয়াই ভালো।

জেনে নিন কী কী উপকার মিলতে পারে কাঁচা আম থেকে
* কাঁচা আমের খাদ্যগুণ রক্ষা করে দাঁত ও মাড়ির সমস্যা থেকে।
* বাড়তি ওজন থেকে রেহাই পেতে, রক্তাল্পতার মতো সমস্যা থেকে বাঁচতে কাঁচা আম রাখুন ডায়েটে।
* কোষ্ঠকাঠিন্য থাকলে কাঁচাআমের রস খুবই উপকারী।
* বদহজমের মতো পেটের সমস্যা থেকে শীররকে সুস্থ রাখে কাঁচা আম।
* কাঁচা আমে পটাশিয়াম থাকার কারণে তা শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করে৷ এ কারণে শরীরে ঘাম কম হয়। এটি খেলে গরমে ক্লান্তিও দূর হয়।
* প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে তা চুল ও ত্বককে উজ্জ্বল রাখতে সাহায্য করে।
* যেহেতু কাঁচা আমে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, তাই এটি মুখের নানা রকম ক্ষত নিরময়ে সহায়তা করতে পারে। স্কার্ভি ও মাড়ি থেকে রক্তপাতের মতো সমস্যায় কাজে আসতে পারে এই কাঁচা আম।

প্রাণ জুড়াবে কাঁচা আমের শরবত

উপকরণ:
* কাঁচা আম ২টা
* পানি ৩ কাপ
* চিনি ১ কাপ
* লবণ ১/২ চা চামচ
* চাট মশলা ১ চা চামচ

প্রণালি
প্রথমে সবগুলো উপকরণ যেমন— কাঁচা আম, পানি, চিনি, লবণ এবং চাট মশলা একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে কমপক্ষে ২ মিনিট ব্লেন্ড করতে হবে। এরপর জুসটা ছাকনি দিয়ে ভালো করে ছেঁকে নিন। পছন্দমতো গ্লাসে আইস কিউব দিয়ে ঢেলে ইফতারের টেবিলে পরিবেশন করুন।

আরও পড়ুন: ইফতারিতে ভিন্ন মাত্রা যোগ করবে হালিম, জেনে নিন রেসিপি

তরমুজের জুস: গরমের ফলগুলোর মধ্যে তরমুজ অন্যতম। তীব্র এই গরমে রসে টইটুম্বুর এই ফলটি কেবল আমাদের প্রাণ জুড়াতেই সাহায্য করে না, এর রয়েছে বেশকিছু গুণ। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হয়ে যায়। তাই বাড়তি পানির চাহিদা পূরণে তরমুজের শরবত শরীরে এনে দিতে পারে  প্রশান্তি। চাইলে খুব সহজে বাড়িতেই তরমুজ দিয়ে তৈরি করতে পারেন সুস্বাদু জুস। 

যেভাবে বানাবেন: প্রথমে তরমুজের খোসা ছাড়িয়ে বিচিগুলো ফেলে দিন। এবার ছোট ছোট টুকরো করে কেটে নিন। তরমুজ কুচির সঙ্গে বিট লবণ, চিনি, লেবুর রস ও ঠান্ডা পানি ব্লেন্ড করে এই শরবত বানাতে পারবেন।

গরমে তরমুজের জুসে শরীরের যত উপকার

উপকারিতা: স্বাদে ভরপুর এই শরবত ইফতারে আপনাকে দেবে প্রশান্তি। সুস্বাদু এই শরবত কিডনি সুস্থ রাখার পাশাপাশি রক্ত চাপ নিয়ন্ত্রণে সহায়ক। তরমুজের শরবত অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, বাড়ায় শরীরের রোগ–প্রতিরোধ ক্ষমতা। এ ছাড়া প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

কিডনির জন্য বেশ উপকারি ফল তরমুজের শরবত। ডাবের পানির যে গুণাগুণ, তরমুজের শরবতেও রয়েছে সেই গুণাগুণ। কিডনি ও মূত্রথলিকে বর্জ্যমুক্ত করতে সহায়তা করে এই ফলের শরবত।


সর্বশেষ সংবাদ