ইফতারিতে ভিন্ন মাত্রা যোগ করবে হালিম, জেনে নিন রেসিপি

ইফতারিতে ভিন্ন মাত্রা যোগ করবে হালিম
ইফতারিতে ভিন্ন মাত্রা যোগ করবে হালিম  © সংগৃহীত

ইফতারে বাড়িতে বানানো খাবারের মজায়ই আলাদা। আর সেটা যদি হয় হালিম তাহলে তো কোন কথাই নেই। রমজান মাস আসলেই হালিমের কদর যেন বহু গুণ বেড়ে যায়। ইফতারে হালিম থাকলে ইফতারটাই জমে উঠে। বিভিন্নরকম ডাল ও মাংস দিয়ে রান্না করা হয় বলে এটি আপনার প্রতিদিনের পুষ্টি চাহিদার অনেকটাই পূরণ করে। তবে বাইরের হালিম না খাওয়াই ভালো। কারণ তা স্বাস্থ্যসম্মত নাও হতে পারে। ঘরে তৈরি হালিম অনেক বেশি স্বাস্থ্যসম্মত। 

আজকাল বাজারে হরেক রকমের হালিম মিক্স পাওয়া যায়। কিন্তু তার কতটুকুই বা স্বাস্থ্যসম্মতভাবে তৈরি হয়। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন হালিম। 

তাদের জন্য আজকের এই হোমমেড হালিম রেসিপিটি

উপকরণ:
হালিমের ডাল মিক্স এর জন্য:
মুগডাল: 2 টেবিল চামচ
মসুর ডাল: 2 টেবিল চামচ
ছোলার ডাল: দেড় টেবিল চামচ
মটর ডাল: দেড় টেবিল চামচ
খেসারি ডাল: দেড় টেবিল চামচ
মাসকলাই ডাল:1 টেবিল চামচ
পোলাওয়ের চাল:5 টেবিল চামচ

হালিমের মসলা মিক্স এর জন্য:
মরিচের গুঁড়া 2 চা চামচ
হলুদের গুঁড়া 1 চা-চামচ
ধনিয়ার গুড়া 2 চা চামচ
জিরার গুঁড়া – 3 চা চামচ
জয়ফল জয়ত্রী গুঁড়া – 1 চা চামচ
দারুচিনি – 2/3 টুকরা
এলাচ- 3/4টি
লবঙ্গ – 4/5 টি
আস্ত গোলমরিচ -5/6 টি
পাঁচফোরন – 2 চা চামচ
বিটলবণ – 2 চা চামচ

হালিমের মাংসের জন্য:
গরু/খাসির মাংস – দেড় কেজি
পেঁয়াজ কুচি -1 কাপ
কাঁচামরিচ  ছেঁচে নেয়া – 2 টি
আদা বাটা – 2 টেবিল চামচ
রসুন বাটা – 1 টেবিল চামচ
দারুচিনি – 2 / 3 টুকরা
এলাচ – 2/3 টি
লবঙ্গ -2/ 3 টি
তেজপাতা – 2 টি
লবণ – স্বাদমতো
তেল – 1 কাপ

ইফতারে হালিম রাঁধুন সবচেয়ে সহজ উপায়ে

প্রস্তুত প্রণালী
প্রথমেই মটরের ডাল,ছোলার ডাল সারারাত পানিতে ভিজিয়ে রেখে দিন। এরপর সারারাত ভিজিয়ে রাখা মুগ,মসুর ডাল,পোলাওয়ের চাল, মাসকলাই ডাল এবং খেসারির ডাল মটর ও ছোলার ডাল ভালো করে ধুয়ে একটা ছাকনা নিয়ে পানি ঝরিয়ে নিন। চাল ও ডাল থেকে পানি ঝরে গেলে সব একসাথে নিয়ে বড় একটি পাত্রে এক দিন রোদে শুকিয়ে / ফ্যানের বাতাসে রেখে পানি পুরোপুরি শুকিয়ে ঝরঝরে করে নিন। 

চুলায় একটি প্যান গরম করে এতে শুকিয়ে রাখা চাল ডাল গুলো হালকা আঁচে টেলে নিন বেশি টালার দরকার নেই চাল ও ডাল সুন্দর একটা ঘ্রান বের হলে মিশ্রণটি চুলা থেকে নামিয়ে তারপর ঠাণ্ডা করে নিন। চাল-ডালের মিশ্রন ঠান্ডা হয়ে গেলে সব একসাথে ব্লেন্ডারে নিয়ে দানাদারগুরু দানাদার গুঁড়ো করে নিন তবে মনে রাখবেন চাল ডাল গুলো একেবারে পাউডার করে ফেলবেন না।

হালিমের মসলা তৈরীর জন্য হালিমের মসলার সব উপকরণ একসাথে নিয়ে পাঠায় /ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। হালিমের মাংস রান্নার জন্য প্রথমেই পাতিলে তেল এবং মাংসের সমস্ত মসলা একসাথে মেখে চুলায় বসিয়ে দিন। 

এবার মাংসগুলো চুলায় বসিয়ে দিয়ে মাংসগুলো ভালোভাবে কষিয়ে নিন। মাংসের মধ্যে আগে থেকেই গুঁড়ো করে রাখা হালিম মিক্স মসলা পুরোটা দিয়ে দিন হালিম মিক্স মাংসে লবণ দেওয়ার সময় সাবধানে দিবেন কারণ হালিম মসলা মিক্স লবণ দেয়া থাকে।

মাংস গুলো ভালো করে নেড়ে চেড়ে অল্প অল্প করে পানি যোগ করে মোটামুটি সিদ্ধ হওয়া পর্যন্ত অল্প আঁচে ঢেকে ঢেকে রান্না করুন। এরপর অন্য একটি পাত্রে হালিমের চাল ডাল মিক্স নিয়ে তিন কাপ ফুটন্ত গরম পানি দিয়ে ভিজিয়ে রেখে দিন মিশ্রণটি ভালো করে নেড়ে চেড়ে দেবেন না হলে ডাল জমাট বেঁধে থাকবে।

মাংস গুলো প্রায় সিদ্ধ হয়ে গেলে এর মধ্যেও গরম পানিতে ভিজিয়ে রাখা চাল-ডালের মিশ্রন দিয়ে সব একসাথে ভাল করে মিশিয়ে নিন এবং এরপর মাংসে পরিমাণমতো গরম পানি দিয়ে দিন চুলার আঁচ মাঝারি রেখে রান্না করুন এবং ঘন ঘন নাড়ুন যাতে ডালপাতিলের নিচে লেগে না যায়। ঝোল হালকা ঘন হয়ে গেলে হালিমের লবণ দেখে নামিয়ে ফেলুন হালিম খুব দ্রুত ঘন হয়ে যায় এজন্য ঝোল একটু পাতলা থাকা অবস্থাতেই নামিয়ে ফেলা যায়।

হালিম পরিবেশনের জন্য হালিমের উপরে পেঁয়াজের বেরেস্তা,কাঁচা মরিচ কুচি, আদা কুচি,ধনেপাতা কুচি ও লেবু দিয়ে পরিবেশন করুন।


সর্বশেষ সংবাদ