বিজ্ঞান-মানবিকের মতো দ্রুত হবে গুচ্ছের ব্যবসায় ইউনিটের ফল

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও মানবিক ইউনিটের মতো দ্রুত সময়ের মধ্যে ব্যবসায় শিক্ষা ইউনিটের ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছন পরীক্ষা কমিটির আহ্বায়ক ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

শুক্রবার (১০ মে) সারাদেশে একযোগে গুচ্ছের ব্যবসায় শিক্ষা শাখার (‘সি’ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

যবিপ্রবি উপাচার্য বলেন, সারাদেশে অত্যন্ত সুষ্ঠুভাবে জিএসটি গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও কোনো অঘটন ঘটেনি বা প্রশ্নেও কোনো ত্রুটি পাওয়া যায়নি। পূর্বের ন্যায় দ্রুততম সময়ের মধ্যেই ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পরপরই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে।

‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে চতুর্থবারের মতো আয়োজিত হলো গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এদিনের পরীক্ষায় উপস্থিতি ছিল ৯০ শতাংশের কাছাকাছি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াত, থাকা-খাওয়াসহ বিভিন্ন দুর্দশা লাঘবে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে শুরু হয় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম।

চলতি শিক্ষাবর্ষে গত ২৭ এপ্রিল ‘এ’ ও ৩ মে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ইতোমধ্যে দুইটি ইউনিটের ফলাফলও প্রকাশিত হয়েছে। ‘এ’ ইউনিটভুক্ত বিজ্ঞান বিভাগ থেকে ৫০ হাজার ৭৬০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। সেই হিসেবে ‘এ’ ইউনিটে পাসের হার ছিল ৩৩ দশমিক ৯৮ শতাংশ।

‘বি’ ইউনিটভুক্ত মানবিক বিভাগ থেকে ৩১ হাজার ৮১ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। ইউনিটটিতে পাসের হার হলো ৩৬ দশমিক ৩৩ শতাংশ। দেশের ২৪টি বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে ভর্তির জন্য ১২ হাজার ৪০২টি, ‘বি’ ইউনিটে ভর্তির জন্য ৪ হাজার ৫১৫টি এবং ‘সি’ ইউনিটে ভর্তির জন্য ৩ হাজার ৬২৯টি আসন রয়েছে।

 

সর্বশেষ সংবাদ