জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহের মধ্যে শুরু হচ্ছে ২৪ বিশ্ববিদ্যালয়ের ক্লাস

গুচ্ছ ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা   © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের ক্লাস আগামী ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে শুরু হবে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকা হালিম। শুক্রবার (১০ মে) দুপুরে গুচ্ছের সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

উপাচার্য ড. সাদেকা হালিম বলেন, নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু করা নিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক আনোয়ার হোসেনের সঙ্গে আমাদের কথা হয়েছে। আশা করছি, ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে নতুন বর্ষের ক্লাস শুরু করতে পারব।  

২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ৪০ হাজার ১১৬ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেন। বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গুচ্ছের সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন ১২ হাজার ৫১৩ জন।  

আরো পড়ুন: সাত কলেজের ব্যবসায় ইউনিটের পরীক্ষা কাল, আসনপ্রতি ৩ ভর্তিচ্ছু

এবার বিজ্ঞান শাখার ‘এ’ ইউনিটে এক লাখ ৭০ হাজার ৫৯৯টি এবং মানবিক শাখার ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৬৩১টি আবেদন পড়ে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া গত ২৭ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

গত ২৭ এপ্রিল ‘এ’ ইউনিট (বিজ্ঞান) এবং ৩ মে ‘বি’ ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত হলেও বাকি দুই ইউনিটের ভর্তি পরীক্ষা হচ্ছে বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত। গত ১২ ফেব্রুয়ারি গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

এর আগে, গত ২৭ এপ্রিল এ ইউনিটের (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা শেষে ১ আগস্ট ক্লাস শুরুর ঘোষণা দিয়েছিলেন জবি উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম। আজ (শুক্রবার) সেই তারিখ পরিবর্তন করে ১ থেকে ১৫ জুলাইয়ে মধ্যে ক্লাস শুরু করার আশাবাদ জানালেন।


সর্বশেষ সংবাদ