ইফতারে স্বাস্থ্যকর কিছু চান? তৈরি করুন সাবুদানা শরবত

চলছে মুসলিম উম্মাহর এক মাস সিয়াম সাধনার মাস রমজান
চলছে মুসলিম উম্মাহর এক মাস সিয়াম সাধনার মাস রমজান  © সংগৃহীত

চলছে মুসলিম উম্মাহর এক মাস সিয়াম সাধনার মাস রমজান। গত কয়েক বছর ধরে গ্রীষ্মের সময় আমরা রমজান পালন করতেছি। সারাদিনের গরমে ক্লান্ত হয়ে ইফতারে ভাজাপোড়া খেয়ে শরীর খারাপ করার চাইতে কিছু স্বাস্থ্যকর খাওয়া উচিত। যা আমাদের মনকে তৃপ্ত করবে আর শরীরেও শক্তি ফিরিয়ে আনবে।

নোনতা থেকে মিষ্টি— ইফতারে নানা স্বাদের বাহারি পদ থাকে। অনেকেরই বাড়িতেই অতিথিরাও আসেন। ইফতারে অতিথিকে নতুন হেলদি কিছু খাওয়াতে চাইলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন সাবুদানার শরবত

পদ্ধতি ১

উপকরণ
সাবুদানা আধা কাপ, দুধ ১ লিটার, চিনি পরিমাণমতো, জেলো যেকোনো ফ্লেভারের আধা কাপ করে, খেজুর স্লাইস আধা কাপ, পেস্তা ও কাঠবাদাম পরিমাণমতো, কলা স্লাইস ২টি, রুহ আফজা।

প্রণালি
সাবু ধুয়ে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। এবার বেশি পরিমাণে পানি দিয়ে সেদ্ধ করুন। স্বচ্ছ হয়ে এলে নামিয়ে নিন। এবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কড়াইতে দুধ বসিয়ে জাল দিতে থাকুন। ফুটে উঠলে পরিমাণমতো চিনি দিন। দুধ ঘন হয়ে সিকি ভাগের মতো কমে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার জেলোগুলো জাল দিয়ে সমান্তরাল কোনো পাত্রে ঢেলে ফ্রিজে রেখে জমিয়ে নিন। জেলো জমে এলে কিউব করে কেটে নিন। এবার একটি জগ বা বাটিতে সব উপকরণ একসঙ্গে আলতো করে মিশিয়ে ফ্রিজে রেখে ভালোভাবে ঠান্ডা করে গ্লাসে ঢেলে ইফতারে পরিবেশন করুন।

ইফতারে হোক প্রাণ জুড়ানো সাবুদানা শরবত

পদ্ধতি ২

উপকরণ
সাবুদানা, আগার আগার বা জেলি গুঁড়া, চিনি, দুধ, রুহ আফজা, বাদাম

প্রথমে ৪ গ্লাস পানি চুলায় দিয়ে ভালো মত ফুটিয়ে গরম করে নিন। ভালোমত ফুটে উঠলে তার মধ্যে আধা কাপ সাবুদানা দিয়ে দিন এবং মাঝারি আঁচে ১৫ থেকে ২০ মিনিট ফুটান। সাবুদানা স্বচ্ছ হয়ে গেলে নামিয়ে ছাঁকনির উপরে নিয়ে নিন। সঙ্গে সঙ্গে ঠান্ডা পানি ঢেলে দিন। পানি ঝরিয়ে এক পাশে রেখে দিন এটি।

জেলি বানানোর জন্য চুলায় এক কাপের মত পানি বসান। পানি ফুটলে যেকোণ ফ্লেভারের এক প্যাকেট জেলির গুঁড়া বা আগার আগার দিয়ে দিন। এরপর মাঝারি আঁচে দুই থেকে তিন মিনিট রাখুন চুলায়। এরপর নামিয়ে হিট প্রুফ বাটিতে ঢেলে নিন। রুমের তাপমাত্রায় আসার পর ফ্রিজে রেখে দিন জমার জন্য। ভালোমত জমে গেলে পছন্দমত টুকরা করে কেটে নিন।

সাবুদানার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে। সাবুদানা শিশুদেরই বেশি খাওয়ানো হয়। এতে থাকা ভিটামিন ও খনিজ উপাদান শিশুর শারীরিক বিকাশের জন্য খুবই উপকারী। তবে শুধু শিশুর জন্যই নয় বরং নারী-পুরুষ উভয়ের জন্যই সাবুদানা দারুণ উপকারী। একে সুপারফুডও বলা হয়। 

১০০ গ্রাম সাবুদানায় থাকে ক্যালোরি ৩৩২ গ্রাম, প্রোটিন ও ফ্যাট ১ গ্রাম এর কম, কার্বোহাইড্রেট ৮৩ গ্রাম, ফাইবার ১ গ্রামের কম, আরডিআই এর ১১ শতাংশ জিংক। সাবুদানা কার্বোহাইড্রেট এ পরিপূর্ণ বলে প্রি ওয়ার্কআউইট মিল হিসেবে খাওয়া যায়। দ্রুত অ্যানার্জি বুস্ট করে এই খাবার।


সর্বশেষ সংবাদ