ভর্তি পরীক্ষার যে বিষয়গুলো নজরে রাখতে হবে ভর্তিচ্ছুদের

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

অনেক আশা নিয়ে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছিল। পরে আরও দুটি যুক্ত হয়ে হয় ২২টি। আশা করা হয়েছিল, এর মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভোগান্তি ও খরচ কমবে। তবে সে উদ্দেশ্য পুরোপুরি পূরণ হয়নি বলে মত অনেকের। এরইমধ্যে চলতি বছর থেকে একক ভর্তি পরীক্ষার আলোচনা শুরু হয়। তবে তাও আলোর মুখ দেখেনি। ফলে গত বছরের মতোই এবারের ভর্তি পরীক্ষা হবে বলে ধারণা করা হচ্ছে।

যদিও গুচ্ছ থেকেও কয়েকটি বিশ্ববিদ্যালয় বের হয়ে যেতে চাচ্ছে বলে জানা যাচ্ছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ বিষয়ে কিছু বলার সুযোগ নেই। আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, গত দুতিন বছর ধরে বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছে আসবে বলে আলোচনা হচ্ছিল। তবে তারা আসেনি। গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় জটিলতা থাকায় সে উদ্যোগ তেমন এগোয়নি।

এবারও ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে নিজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করেছে। তারিখও ঘোষণা করেছে। চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ও আলাদাভাবে ভর্তি পরীক্ষা নেবে। সবমিলিয়ে বড় ধরনের পরিবর্তন ছাড়া এবার আগের বছরের নিয়মেই ভর্তি পরীক্ষা হতে যাচ্ছে বলা চলে। তবে কিছু পরিবর্তনও আসতে পারে। 

কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যেতে চাচ্ছে। সেক্ষেত্রে তারা নিজস্ব পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় ফিরে যেতে পারে। তাদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রও সেভাবে সাজানো হবে। এ বিষয়টি মাথায় রাখা জরুরি। এ জন্য একটি নিজস্ব ডায়েরি রেখে এ সংক্রান্ত তথ্যগুলো লিখে রাখতে হবে।

এক্ষেত্রে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রস্তুতির পাশাপাশি কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখা জরুরি। বিশেষত কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যেতে চাচ্ছে। সেক্ষেত্রে তারা নিজস্ব পদ্ধতির ভর্তি প্রক্রিয়ায় ফিরে যেতে পারে। তাদের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রও সেভাবে করবে। এ বিষয়টি মাথায় রাখা জরুরি। এ জন্য একটি নিজস্ব ডায়েরি রেখে এ সংক্রান্ত তথ্যগুলো লিখে রাখতে হবে।

আর যদি গুচ্ছ আগের মতোই থেকে যায়, তাহলেও কিছু পরিবর্তন আসার সম্ভাবনা থাকে। কারণ প্রতি বছরই ভর্তি প্রক্রিয়ায় কিছু ত্রুটি থাকে। পরের বছর সেগুলো সংশোধনের উদ্যোগ নেয় বিশ্ববিদ্যালয়গুলো। এ বিষয়ে আপডেট তথ্য রাখতে হবে। শুধু গুচ্ছ নয়, অন্য সব বিশ্ববিদ্যালয়ও একই ধরনের পরিবর্তনের মধ্য দিয়ে যায়।

গত বছর ২২টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে ছিল। তবে সমন্বয়হীনতা ও নানা জটিলতার কারণে এ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। এ অবস্থায় ত্রুটিগুলো সংশোধনের উদ্যোগ নেবে কর্তৃপক্ষ।

আরো পড়ুন: কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে

তবে প্রশ্নপত্রে পরিবর্তন আসার সম্ভবনা কম। সে কারণে প্রস্তুতি নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের চিন্তার কোনো কারণ নেই। শুধু কারা গুচ্ছে থাকছে বা কী ধরনের পরিবর্তন আসছে, সে বিষয়ে তথ্যগুলো আপডেট জেনে নিলেই হবে। এ ছাড়া ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের পর তাতেও এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

আরও একটি বিষয় হলো, দেশে জাতীয় নির্বাচনের প্রস্ততি চলছে। রাজনৈতিক অস্থিরতাও আছে। সে কারণে অনেক পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে দেশ। এর প্রভাব পড়তে পারে ভর্তি পরীক্ষায়। সে বিষয়েও সবার খেয়াল রাখতে হবে। যদিও বিষয়গুলো সবার জানা।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার তারিখ প্রকাশ শুরু করেছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। ঢাকা বিশ্ববিদ্যালয়, বিইউপি, মেডিকেলসহ কয়েকটি বিশ্ববিদ্যালয় তারিখ জানিয়েছে। চলতি সপ্তাহেই সিদ্ধান্ত জানাতে পারে একাধিক গুচ্ছসহ শীর্ষস্থানীয় কয়েকটি বিশ্ববিদ্যালয়। যদিও ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের সিদ্ধান্ত আসতে পারে নির্বাচনের পরে। এ ধরনের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

লেখক: সাবেক শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয় ও গণমাধ্যমকর্মী


সর্বশেষ সংবাদ