ভিসা ছাড়াই সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ৪ দেশে

ভিসা ছাড়াই সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ৪ দেশ
ভিসা ছাড়াই সঙ্গীকে নিয়ে ঘুরে আসুন ৪ দেশ  © সংগৃহীত

ভ্রমণ পিপাসুরা দেশ-বিদেশ ঘুরতে চাইবেন এটাই স্বাভাবিক। বিয়ের পর হানিমুনে কোথায় যাওয়া যায়, এই সিদ্ধান্ত নিতে হিমশিম খেয়ে যান নবদম্পতির। কারও পছন্দ সমুদ্র, আবার কারও পাহাড়। তবে অনেকের মনেই ইচ্ছে থাকে যে প্রথম বিদেশ ট্রিপটা হবে সঙ্গীর হাত ধরে।তাই আজকাল অনেকেই আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রগুলোকে বেছে নিচ্ছেন তাদের হানিমুন ডেস্টিনেশন হিসেবে। 

বিশেষ করে এশিয়ার দেশগুলোয় বেড়াতে যাওয়া এখন অনেক বেশি সহজ ও ঝামেলাও নেই। বরং ইউরোপীয় দেশগুলোতে হানিমুনে যেতে গেলে বেশ কাঠখড় পোড়াতে হয়। তার সঙ্গে খরচসাপেক্ষ। 

তাই এশিয়ার কোন কোন দেশে ভিসা জটিলতা ছাড়াই আপনি মধুচন্দ্রিমায় যেতে পারবেন, রইলো টিপস-

থাইল্যান্ড
বিশ্বজুড়ে পর্যটকদের কাছে থাইল্যান্ড এক অনন্য আকর্ষণের নাম। আমাদের দেশ থেকে কাছে হওয়ায় বাংলাদেশিরাও থাইল্যান্ড ভ্রমণে খুব আগ্রহী। দম্পতিদের পছন্দ ডেস্টিনেশনের সারিতে প্রথম দিকেই আছে থাইল্যান্ড। যদিও এশিয়ার এই দেশে সারাবছর নবদম্পতিদের আনাগোনা লেগে থাকে। নীল পানি আর সবুজ পাহাড়ে ঘেরা থাইল্যান্ডে কাটাতে পারেন মধুচন্দ্রিমা।

কম খরচে থাইল্যান্ড ভ্রমণ - দর্শনীয় স্থানসমূহ এবং ভ্রমণ গাইড - Trip Begin

এখনও এশিয়ার অন্যান্য দেশের তুলনায় হয়তো কম দামেই হোটেল পাওয়া যাবে। তবে পর্যটকদের জন্য সব কিছুর খরচই বেড়েছে। ব্র্যান্ডেড জিনিসপত্র কিনতে গেলে ভারি পকেটেই যাওয়া ভালো। কারণ দেশটির আমদানি শুল্ক বেশি। তবে স্থানীয়দের মতো থাকতে পারলে কম খরচে ঘোরাঘুরি করা সম্ভব।

শ্রীলঙ্কা
প্রাকৃতিক সৌন্দর্য, সবুজে ঘেরা গভীর অরণ্য, সমুদ্রতট আর সিংহলি কুইজিন ও সংস্কৃতিতে ঘেরা শ্রীলঙ্কা। দেশটিতে পাহাড়ের অপরূপ সৌন্দর্য যেমন উপভোগ করা যাবে, তেমনি সাগর পাড়ে বসে বিস্তৃত উপকূলও দেখতে পারবেন। শ্রীলঙ্কাকে বলা হয় 'ভারত মহাসাগরের মুক্তা'। দেশটি ভ্রমণে গেলে এই উপমাকে মোটেও বাড়াবাড়ি বলে মনে হবে না। প্রাকৃতিক বৈচিত্রে ভরা দেশটি এশিয়ার অন্যতম সুন্দর দেশ এবং সারা বছরই বিশ্বের অসংখ্য পর্যটক দেশটি ভ্রমণে যান। 

৬০০ ফুট উঁচু পাথর কেটে তৈরি করা সিগিরিয়া প্রাসাদ, উদা ওয়ালাওয়ে জাতীয় উদ্যান, অনুরাধাপুর শহরের প্রাচীন বৌদ্ধমঠ দেখে আসতে পারেন।

ভিয়েতনাম
সোলো ট্রিপ হোক বা হানিমুন, ভারতীয়দের মধ্যে দিন দিন বাড়ছে ভিয়েতনাম বেড়াতে যাওয়ার চাহিদা। হ্যানয়, হ্যালং বে থেকে শুরু করে হো চি মিন, ফু-কোক আইল্যান্ডের মতো পর্যটন কেন্দ্রে সঙ্গীকে সময় কাটাতে পারেন।

Vietnam: হানিমুনে ভিয়েতনাম যাবেন ভাবছেন? আর প্রয়োজন পড়বে না ভিসার

মধ্যবিত্তের কম খরচে বিদেশ ভ্রমণের ইচ্ছে পূরণ হচ্ছে। থাইল্যান্ড ও শ্রীলঙ্কার পর এবার ভিয়েতনাম যেতে পারবেন ভিসা ছাড়াই।

আরও পড়ুন: কানাডার ভিজিট ভিসা পেতে যা জানা দরকার, আবেদন যেভাবে

ইন্দোনেশিয়া
বিশ্বের বিভিন্ন দেশে সুনির্দিষ্ট অন্য দেশের জন্য মেলে ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা। বিশেষ করে পর্যটন খাত চাঙ্গা করতে বর্তমানে এমন উদ্যোগ নিচ্ছে অনেকে। সেই ধারাবাহিকতায় এবার ভিসামুক্ত প্রবেশাধিকার দেয়ার কথা বিবেচনা করছে ইন্দোনেশিয়া।
এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, নবদম্পতিদের প্রথম পছন্দ বালি। উলুওয়াতু মন্দির থেকে শুরু করে মাউন্ট বাতুর, তানহা লট টেম্পল, সেমিনইয়াক বিচ ভারতীয় পর্যটকদের মধ্যে বেশ জনপ্রিয়।

পর্যটন খাত চাঙ্গা করতে ২০ দেশের নাগরিকদের ভিসা-ফ্রি প্রবেশ সুবিধা দেয়ার কথা বিবেচনা করছে ইন্দোনেশিয়া। ছবি: রয়টার্স

তাছাড়া বালির বিভিন্ন পর্যটন কেন্দ্র যুগলদের ফটোশুটের জন্য আদর্শ। এমনকি সঙ্গীর সঙ্গে নিভৃতে সময় কাটাতে চাইলেও এখানে প্রাইভেট আইল্যান্ডের সুবিধাও আছে।

সূত্র: ট্রাভেল ট্রায়াঙ্গেল


সর্বশেষ সংবাদ