ঢাবিতে ৩ দিনের কর্মসূচি ঘোষণা শিক্ষকদের

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)  © সংগৃহীত

অর্থ মন্ত্রণালয় জারি করা পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে ফের তিনদিনের অর্ধদিবস কর্মবিরতির ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি। সেই সঙ্গে প্রতিদিন এক ঘণ্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দেয়া হয়। সেই সঙ্গে প্রতিদিন এক ঘণ্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দেয়া হয়। 

সোমবার (২৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আগামী ২৫, ২৬ ও ২৭ জুন ২০২৪ তারিখ রোজ মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার সকাল ৮.০০টা থেকে দুপুর ১.০০টা পর্যন্ত কর্মবিরতি পালনের কর্মসূচি গ্রহণ করেছে। উক্ত তিন দিন কলা ভবনের মূল ফটকে শিক্ষকবৃন্দকে (দুপুর ১২.০০টা থেকে ১.০০টা পর্যন্ত) অবস্থান গ্রহণের জন্য আহবান জানানো হচ্ছে।

এছাড়াও জানানো হয়, চলমান পরীক্ষাসমূহ এ কর্মসূচির আওতামুক্ত থাকবে।

প্রত্যয় স্কিম নিয়ে জারি করা প্রজ্ঞাপন ও অর্থ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী— আগামী ১ জুলাই বা তার পরে স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থার চাকরিতে যারা যোগদান করবেন, তাদের বাধ্যতামূলকভাবে সর্বজনীন পেনশন ব্যবস্থায় প্রত্যয় স্কিমে যুক্ত করা হবে। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে দেশের বিশ্ববিদ্যালয়গুলো এর অন্তর্ভুক্ত হবে। এছাড়াও ২০২৫ সাল থেকে সরকারি কর্মকর্তারা এ পেনশনের অন্তর্ভূক্ত থাকবে।

 

সর্বশেষ সংবাদ