কর্মবিরতির ডাক দিয়ে অনলাইনে ক্লাসে জবির অধিকাংশ শিক্ষক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

অর্থ মন্ত্রণালয়ের জারী করা নতুন পেনশন কাঠামো প্রত্যাহারের দাবিতে অবস্থান কর্মসূচি ও অর্ধদিবস কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মঙ্গলবার (০৪ জুন) এসব কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। তবে শিক্ষার্থীরা জানিয়েছেন, শিক্ষকদের কর্মসূচি থাকলেও অধিকাংশ শিক্ষক তাদের অনলাইনে পাঠদান করিয়েছেন।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন, মার্কেটিং, গণযোগাযোগ ও সাংবাদিকতা, নৃবিজ্ঞান বিভাগসহ একাধিক বিভাগের শিক্ষকরা অনলাইনে ক্লাস নিয়েছেন। উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তাপপ্রবাহের কারণে প্রতি মঙ্গলবার অফলাইনের পরিবর্তে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত রয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কয়েকজন শিক্ষক অবস্থান কর্মসূচিতে অংশ নিয়েছেন বলে জানা গেছে। তারা সর্বজনীন পেনশন স্কিম বাতিল, শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র পে-স্কেল বাস্তবায়নের দাবিতে সারা দেশব্যাপী চলমান শিক্ষকদের আন্দোলনের অংশ হিসেবে আজ সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি এবং অবস্থান কর্মসূচি পালন করেছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক  ড. শেখ মাশরিক হাসান বলেন, আমাদের জানা মতে কোনো বিভাগ ক্লাস নেওয়ার কথা নয়। তবে কোনো বিভাগ নিয়ে থাকলে আমরা সে বিষয়টি তাদের জিজ্ঞেস করবো, তারা কীভাবে-কেন ক্লাস নিয়েছে। এ বিষয়ে আমরা শিক্ষকদের সতর্ক করবো।

সর্বজনীন পেনশন স্কিমের আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয় স্কিম’ নামের একটি প্যাকেজ চালু করেছে অর্থ মন্ত্রণালয়। এতে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে ২০২৪ সালের ১ জুলাই পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মকর্তা বা কর্মচারিরা সর্বজনীন পেনশন ব্যবস্থাপনায় অন্তর্ভুক্ত হবেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বর্তমান পেনশন ব্যবস্থা থেকে বের করে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’-এর অন্তর্ভুক্ত করা হয়েছে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয় শিক্ষক মনে করছেন, এর ফলে আগামী ১ জুলাই এবং তৎপরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। তাই তারা নতুন পেনশন ব্যবস্থার বিপক্ষে অবস্থান নিয়েছেন। নতুন পদ্ধতি বাতিল চেয়ে ক্যাম্পাসে ক্যাম্পাসে কর্মসূচি পালিত হচ্ছে।

 

সর্বশেষ সংবাদ