গাজায় গণহত্যা বন্ধ চান বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণাভিত্তিক সংগঠন ইআরডিএফবি

  © সংগৃহীত

ফিলিস্তিনের রাফায় ইসরাইলি আগ্রাসন, নিপীড়ন ও গণহত্যার বিরুদ্ধে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমন্বয়ে গঠিত গবেষণাভিত্তিক সংগঠন ‘এডুকেশন, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ’ (ইআরডিএফবি)।

শনিবার (২৫ মে) ইআরডিএফবির সব সদস্যের পক্ষে যৌথভাবে বিবৃতি দেন সংগঠনটির সভাপতি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন ও সংগঠনটির সাধারণ সম্পাদক বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

বিবৃতিতে ইআরডিএফবি জানায়, ফিলিস্তিনের গাজার দক্ষিণের গুরুত্বপূর্ণ শহর রাফায় সামরিক অভিযানের নামে নিপীড়ন, আগ্রাসন ও গণহত্যা চালাচ্ছে দখলদার ইসরাইলি বাহিনী। যুদ্ধবিরতির প্রস্তাবে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস রাজি হওয়ার পরও এ আগ্রাসন চালিয়েছে ইসরাইল, যা ন্যক্কারজনক ঘটনা। রাফায় ইসরাইলি হামলায় উদ্বেগ জানিয়ে এটিকে ‘আরও মানবিক বিপর্যয়’ আখ্যা দিয়েছেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ডেনিস ফ্রান্সিস। ইসরাইলি বাহিনীর অভিযানে বহু হতাহতের ঘটনা ঘটেছে এবং নিহতের সংখ্যা আরও বাড়বে। গাজার বাসিন্দাদের কাছে পর্যাপ্ত পরিমাণে ত্রাণ পৌঁছাচ্ছে না এবং ওই ভূখণ্ডটি দুর্ভিক্ষের মুখে পড়তে চলেছে।

এ ঘটনার নিন্দা জানিয়ে বিবৃতিতে বলা হয়, গাজা উপত্যকার রাফা শহরে যে কোনো ধরনের সামরিক হামলা ও আগ্রাসন অবিলম্বে বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তারা।
 


সর্বশেষ সংবাদ