ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে একতরফা স্বীকৃতির বিরোধিতা প্রেসিডেন্ট বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  © ফাইল ছবি

ফিলিস্তিন রাষ্ট্রেকে একতরফা স্বীকৃতি দেয়ার বিরোধিতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি ফিলিস্তিনের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ের গৃহীত পদক্ষেপের প্রেক্ষিতে হোয়াইট হাউসে বুধবার (২২ মে) এ মন্তব্য উঠে আসে।

জাতীয় নিরাপত্তা কাউন্সিলের নারী মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন জানিয়েছেন, বাইডেন তার দীর্ঘ ক্যারিয়ার জুড়ে দুই-রাষ্ট্রীয় সমাধানের শক্তিশালী সমর্থক। তবে বাইডেন মনে করেন, দলগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে ফিলিস্তিন রাষ্ট্রকে বাস্তবে রূপ দেয়া সম্ভব, একতরফা স্বীকৃতির মাধ্যমে নয়।

তবে তিনি (ওয়াটসন) তার মন্তব্যে স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ের ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া নিয়ে এখন পর্যন্ত হোয়াইট হাউসের সিদ্ধান্তের কথা সরাসরি উল্লেখ করেননি। যদিও ইউরোপের এই তিনটি দেশই যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচিত।

যদিও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের  সাম্প্রতিক একটি প্রস্তাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে ভেটো দিয়ে ওয়াশিংটন বলেছে, ইসরায়েলের নিরাপত্তা স্বার্থ বিবেচনায় নিয়ে আলোচনার মাধ্যমেই কেবল স্বীকৃতির বিষয়টি আসতে পারে।

অন্যদিকে বাইডেন ফিলিস্তিনের বিষয়ে ইসরাইলকে চাপ প্রয়োগ করছে বলেও জানা যায়।


সর্বশেষ সংবাদ