প্রথম বাংলাদেশী হিসেবে ওয়াসফিয়ার কে-টু জয়

ওয়াসফিয়া নাজরিন
ওয়াসফিয়া নাজরিন  © ফাইল ছবি

প্রথম বাংলাদেশী হিসেবে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ পবর্তশৃঙ্গ পাকিস্তানের কে-টু চূড়া জয় করেছেন এভারেস্ট জয়ী পবর্তারোহী ওয়াসফিয়া নাজরিন। শুক্রবার (২২ জুলাই) কে-টুর চূড়ায় পা রাখেন তিনি।

১৭ জুলাই রাতে কে-টুর চূড়ায় ওঠার জন্য যাত্রা শুরু করেন ৩৯ বছর বয়সী এই পর্বতারোহী। তার সাথে একই দিনে কে-টু জয় করেন ইরানী আফসানেহ হেসামিফার্ড, লেবানিজ-সৌদি নাগরিক নেলি আত্তার ও পাক নাগরিক সামিনা বেগ। প্রত্যেকেই নিজ নিজ দেশের প্রথম নারী পর্বতারোহী হিসেবে কে-টু জয় করেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ওয়াসফিয়া নাজরীনের সঙ্গে কে-টু জয় করেছেন ইরানি আফসানেহ হেসামিফার্ড, লেবানিজ-সৌদি নাগরিক নেলি আত্তার ও পাকিস্তানের সামিনা বেগ। তারা প্রত্যেকেই নিজ নিজ দেশের প্রথম নারী পর্বতারোহী হিসেবে কে-টু জয় করেছেন।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে কুবি শিক্ষক ও সাবেক শাবি শিক্ষার্থী।

জানা যায়, ১৯৫৪ সাল থেকে এখন পর্যন্ত ৪২৫ জন এই পর্বত জয় করেছেন। এদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ২০ জন। বিশ্বের ১৪টি ৮ হাজারি শৃঙ্গের মধ্যে কে-টুর (৮৬১১ মিটার) অবস্থান মাউন্ট এভারেস্টের (৮৮৪৮ মিটার) পরই। বিশ্বে ৮ হাজার মিটারের চেয়ে উঁচু পর্বতগুলোর মধ্যে ১৪টি রয়েছে পাকিস্তানে।

উল্লেখ্য, ওয়াসফিয়া দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে ২০১২ সালের ২৬ মে এভারেস্ট জয় করেন। বাংলাদেশের একমাত্র এবং প্রথম বাঙালী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (সেভেন সামিট) জয় করার জন্য পরিচিত ওয়াসফিয়া।


সর্বশেষ সংবাদ