বাংলাদেশের কাজল ও তার জাহাজীকে নিয়ে স্ট্যানফোর্ডের ফিচার

কাজল আবদুল্লাহ
কাজল আবদুল্লাহ   © টিডিসি ফটো

বাংলাদেশের কাজল ও তার জাহাজীকে নিয়ে ফিচার প্রকাশ করেছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট স্কুল অফ বিজনেস ২০২০ সাল থেকে সারা বিশ্বের সম্ভাবনাময় স্টার্টআপ আর উদ্যোক্তাদের জন্য ‘সিড স্পার্ক’ নামে ৫ মাসের একটি প্রোগ্রাম পরিচালনা করে। এবারের সিড স্পার্কে এশিয়ার ১৪০ টি স্টার্টআপ অংশ নিয়েছিলো তার মধ্য থেকে ৬জন কে বিজয়ী ঘোষণা করেছে। এর মধ্যে বাংলাদেশের কাজল আবদুল্লাহ ও তার প্রতিষ্ঠান জাহাজী লিমিটেড বিজয়ী হয়েছে। 

কাজল তার নিজের ফেসবুক আইডিতে পোস্ট দিয়ে এ তথ্য নিশ্চিত করেন। তিনি লিখেন, ফেইসবুকে সবসময় নিজের উদযাপনই দেয়া হয়, অর্জনটা দেয়া হয়না। এইকারণে নেটিজেন মুরব্বীদের ধারণা আমি ফুলটাইম বোহেমিয়ান। এই কারণে নেদারল্যান্ডস্ এ ক্যাম্পেইন ডিজাইন পড়তে গেলেও মানুষ ভাবে রেডলাইট ডিস্ট্রিক্ট দেখতে গেছি।

আজকে একটা অর্জনের কথা শেয়ার করি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের  গ্রাজুয়েট স্কুল অব বিজনেস ২০২০ সাল থেকে সারা বিশ্বের সম্ভাবনাময় স্টার্টআপ আর উদ্যোক্তাদের জন্য ৫ মাসের একটি প্রোগ্রাম পরিচালনা করে যেটার নাম সিড স্পার্ক। এবারের সিড স্পার্কে এশিয়ার ১৪০ টি স্টার্টআপ অংশ নিয়েছিলো এর মধ্য থেকে ৫ মাসের খুবই কম্পিটিটিভ প্রসেসে তারা ৬জন কে বিজয়ী ঘোষণা করেছে। এর মধ্যে আমি এবং আমার প্রতিষ্ঠান Jahaji Ltd. আছে।

২০২০ সালে চালুর পর থেকে এইবারই প্রথম বাংলাদেশী কোন স্টার্টআপ এবং উদ্যোক্তা সিডস্পার্কের বিজয়ী হলো। বিজয়ীরা আর্থিক পুরস্কার তো পাবেই। তবে, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ওয়েবসাইটে জাহাজী এবং আমাকে ফিচার করা হয়েছে। লিংক এখানে - https://web.stanford.edu/.../spark-04-march-july-2022/
বিলো থ্রি সিজিপিএ নিয়ে স্ট্যানফোর্ডের ওয়েবসাইটে ফিচার হইতে পারলে, বোহেমিয়ান বাতাসে একটু তো ভাসাই যায়!  বলেন, ঠিক কিনা?


সর্বশেষ সংবাদ