‘ইন্টারনেট ছাড়া অনুবাদকারী’ অ্যাপ তৈরি করল চবির আশরাফুল

মো. আশরাফুল ইসলাম এবং তার অ্যাপ লোগো
মো. আশরাফুল ইসলাম এবং তার অ্যাপ লোগো  © সংগৃহীত

কোনো একটি নতুন শব্দের অর্থ কিংবা অন্য ভাষার মেসেজ কোন প্রকার ইন্টারনেট ব্যবহার ছাড়াই অনুবাদ করা যাবে এমন অ্যাপ তৈরি করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. আশরাফুল ইসলাম।

আমাদের তথ্য প্রযুক্তির অন্যতম সংযোগ মাধ্যম হচ্ছে ইন্টারনেট। যখনই আমাদের কোন তথ্য বা মেসেজ অনুবাদ করতে হয় তখনই আমরা গুগলের মাধ্যমে তা অনুবাদ করি। কিন্তু যদি আমাদের ফেনে ইন্টারনেট না থাকে তাহলে আমরা সেটা করতে পারি না। আর এই সমস্যা সমাধানে ট্রান্সলেটর স্টুডিও: অফলাইন (Translator Studio: Offline) নামে একটি অ্যাপ তৈরি করেছেন আশরাফুল ইসলাম।   

কিভাবে এই অ্যাপ তৈরির ধারণা তার মধ্যে এলো জানতে চাইলে আশরাফুল বলেন, করোনাকালীন যখন অলস সময় পার করছিলাম তখন আমার মাথায় আসে কীভাবে একটি অ্যাপ তৈরি করতে হয়। তার ওপর ভিত্তি করে আমি ছয় মাস শুধু কীভাবে অ্যাপ তৈরি করা যায় তার সোর্স খুঁজেছি। বিশ্ববিদ্যালয়ের বড় ভাই তাকবীর এবং শরিফের মাধ্যমে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করি। এরপর বঙ্গ একাডেমিতে একটি অ্যাপ ডেভেলপমেন্ট কোর্স করা শুরু করলাম এবং এখনো সেখানে আছি। ওখান থেকেই অ্যাপ তৈরির বিস্তারিত জানা এবং শুরু করা।

আরও পড়ুন: প্রশ্নফাঁসের অভিযোগে বিমানের ৫ কর্মকর্তা-কর্মচারী গ্রেপ্তার।

আশরাফুল জানান, অ্যাপটির সঙ্গে যুক্ত হয়েছে নানা ফিচার। এর মধ্যে রয়েছে যেকোনো ভাষা থেকে ইন্টারনেট সংযোগ ছাড়াই অনুবাদ করা যাবে। এখানে নেই কোনো বাক্যের সীমাবদ্ধতা। টেক্সযুক্ত ইমেজকে টেক্স এ কনভার্ট করা যাবে এবং সেটাকে যেকোনো ভাষায় অনুবাদ করা যাবে। আবার ভয়েস অনুবাদও করা যাবে। 

এছাড়া সব ভাষার প্রতিটি শব্দের সঠিক উচ্চারণ জানা যাবে। অনুবাদ করা টেক্সগুলো হিস্ট্রি সেকশনে স্বয়ংক্রিয়ভাবে  জমা থাকবে এবং সেটা চাইলে পরবর্তীতে মুছে ফেলা যাবে।

আশরাফুল বলেন, অ্যাপ তৈরি করতে আমি বেশ কিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছি। যার মধ্যে সঠিক গাইডলাইন, অর্থনৈতিক সমস্যা, ডিভাইসের সক্ষমতার অভাব অন্যতম। তবে এসব ছাপিয়ে ধৈর্যের সঙ্গে লেগে আছি। একটা সফলতা এসেছে। এখন যতগুলো ফিচার যুক্ত করেছি সামনে আরও ব্যবহার উপযোগী ফিচার যুক্ত করার চিন্তা রয়েছে। আশা করি এর ব্যবহার সব শ্রেণির মানুষকে উপকৃত করবে।

ভবিষ্যতে বিশ্বব্যাপী এবং সমসাময়িক চাহিদার পরিপ্রেক্ষিতে অ্যাপস তৈরির আশা ব্যক্ত করেছেন আশরাফুল যা মানুষের কাজে লাগবে।


সর্বশেষ সংবাদ