আবেদনে জিপিএ বাড়িয়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে খেলা হচ্ছে

লোগো
লোগো  © ফাইল ফটো

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি আবেদনে জিপিএ বাড়িয়ে শিক্ষার্থীদের ভাবে নিয়ে ছিনিমিনি খেলছে বলে মন্তব্য করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। একই সাথে অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরুর আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হওয়ায় নিন্দা জানিয়েছে সংগঠনটি।

সোমবার সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ ও সাধারণ সম্পাদক শোভন রহমানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই মন্তব্য করা হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিগত কয়েক বছরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভাবে আবেদনের যোগ্যতা ছিল জিপিএ-২। তবে ২০২১-২২ শিক্ষাবর্ষে এক লাফে তা বাড়িয়ে মানবিকের জন্য এসএসসিতে ৩.৫০ এবং এইচএসসিতে ৩.০০ করা হয়েছে। এছাড়া ব্যবসায় শিক্ষা এবং বিজ্ঞানে এসএসসি ও এইচএসসির উভয়ক্ষেত্রে ৩.৫০ করা হয়েছে। প্রতিবছর উচ্চমাধ্যমিকে পাস করে ১০ লাখের বেশি শিক্ষার্থী। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আসন সংকট থাকায় শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের একমাত্র প্রবেশদ্বারে পরিণত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়। তবে আবেদনে জিপিএ বাড়িয়ে অনেক শিক্ষার্থীর উচ্চশিক্ষার প্রবেশদ্বার বন্ধ করা হচ্ছে। এটি সরকারের শিক্ষা সংকোচ নীতিরই বহিঃপ্রকাশ।

তারা আরও বলেন, উচ্চশিক্ষার মানোন্নয়নে এ  পদক্ষেপ এমন কথা বলা হচ্ছে। অথচ মান সম্মত শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি না করে, ধনী-গরিব, নারী-পুরুষ, গ্রাম-শহর বৈষম্য বজায় রেখে কেবলমাত্র জিপিএর অজুহাত দিয়ে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। এছাড়া প্রতিবছর সব বিশ্ববিদ্যালয়ের আগে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া শুরু করে শিক্ষার্থীদের ভোগান্তির মধ্যে ফেলছে এবং তাদের বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে। এ ধরনের ভর্তি বাণিজ্য ও মুনাফালোভী পদক্ষেপ বন্ধের দাবি জানাচ্ছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।


সর্বশেষ সংবাদ