হেলমেট পরিয়ে হাসপাতালে নেয়া হচ্ছে লেখককে (ভিডিও)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটে
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটে  © সংগৃহীত

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের মঞ্চের সামনে বসাকে কেন্দ্র করে ঢাকা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি জসিমউদদীন হল ছাত্রলীগ কর্মীদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ আহত হয়েছেন অন্তত ১৩ জন।

পরে ছাত্রলীগের অন্য নেতাকর্মীরা লেখককে হেলমেট পরিয়ে তার গাড়িতে করে ঘটনাস্থল ত্যাগে সাহায্য করেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকৈ প্রাথমিক চিকিৎসা নিয়ে পুনরায় মঞ্চে আসেন। এসময় তিনি মাথার ব্যান্ডেজের উপর দলীয় (ছাত্রলীগের) পতাকা দিয়ে মঞ্চে উঠেন।

মঙ্গলবার (৪ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই সংঘর্ষের ঘটনা ঘটে। 

আহত অন্যরা হলেন- জুবায়ের (২২), মাহবুব (২২), শিমুল (২১), গালিব (২২),জহির (২২), জহিরুল ইসলাম অমি (২২), অপু (২৪)। ঢাকা কলেজের আহতরা হলেন- হিরু (২৫), রুমন (২৬), সালমান- (২৪), সালমান-২ (২৩), আল-আমিন (২০), আবু নোমান (২৭)।

জানা গেছে, ঢাকা কলেজ ছাত্রলীগ নেতা সামাদ আজাদ জুলফিকার ও বাপ্পি হালদারের নেতৃত্বে কবি জসিমউদদীন হলের নেতাকর্মীদের ওপর হামলা চালান। পরে জসিমউদদীন হলের নেতাকর্মীরা প্রতিরোধ গড়ে তুললে সংঘর্ষ তৈরি হয়।

এসময় ছাত্রলীগ সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য সংঘর্ষের মীমাংসা করতে মঞ্চ থেকে নেমে আসেন। পরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এতে লেখক ভট্টাচার্যও আহত হন। 

ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর মতো অনুষ্ঠানে সংগঠনের সাধারণ সম্পাদক আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে নেতাকর্মীরা। এ ঘটনায় জড়িতের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া কথা বলছেন সহ-সভাপতি সৈয়দ আরিফ হোসেন।

তিনি বলেন, ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর মতো অনুষ্ঠানে দু’গ্রুপের সংঘর্ষে স্বয়ং সাধারণ সম্পাদকের আঘাতপ্রাপ্ত হওয়ার ঘটনা খাটো করে দেখার সুযোগ নেই। এ ঘটনায় সাংগঠনিক ব্যর্থতা এবং চেইন অব কমান্ডের ব্যত্যয় সুস্পষ্ট হয়। এ ঘটনায় জড়িতের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেয়া জরুরি।

এ বিষয়ে ঢাকা কলেজ ছাত্রলীগের সাউথ হলের ছাত্রলীগকর্মী নীরব মাতুব্বর বলেন, ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাতর্মীরা সবার আগে অপারাজেয় বাংলার সামনে অবস্থান করে। পেছন থেকে ঢাবির জসীমউদ্দিন হল ছাত্রলীগের কর্মীরা হঠাৎ আমাদের ওপর ইটপাটকেল ও বাঁশ নিয়ে অতর্কিত হামলা চালায়। এতে আমাদের অনেক নেতাকর্মী আহত হয়েছেন। বেশিরভাগ কর্মী মাথায় আঘাত পেয়েছেন। কয়েকজনের দাঁতও পড়ে গেছে। জরুরি বিভাগে তাদের চিকিৎসা চলছে। আরও অনেকে আহত হয়েছেন, তারা বিভিন্ন জায়গায় চিকিৎসা নিচ্ছেন।


সর্বশেষ সংবাদ