সারাদেশে হত্যাকাণ্ড ও হামলার ঘটনায় ৪ দাবি বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের

কোটা সংস্কার আন্দোলন

  © লোগো

সারাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গুলি চালিয়ে হত্যাকাণ্ড, হতাহত ও হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক। একইসঙ্গে এসব ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা চায় সংগঠনটি।

আজ মঙ্গলবার রাতে এক বিবৃতিতে এ শাস্তির দাবি জানানো হয়। বিবৃতিতে স্বাক্ষর করেছেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৮৫ জন শিক্ষক।

বিবৃতিতে ৪টি দাবি তুলে ধরা হয়েছে। এসব দাবির মধ্যে রয়েছে-শান্তিপূর্ণ আন্দোলনে যারা হামলা করেছে, গুলি করেছে, হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের শনাক্ত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে; শিক্ষার্থীদের ন্যায্য দাবি অনুযায়ী সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটার যৌক্তিক সংস্কার করতে হবে। সংবিধানের আলোকে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে কোটা সংস্কারের রূপ নির্ধারণ করতে হবে; ছাত্রলীগ নামধারী বহিরাগত সন্ত্রাসীদের ক্যাম্পাসে অনুপ্রবেশ ও ত্রাস সৃষ্টির ঘটনার প্রতি আমরা তীব্র নিন্দা জানাই ও আর কোনো বহিরাগত যেন ক্যাম্পাসে ঢুকতে না পারে সে ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনকে পদক্ষেপ নিতে হবে এবং শিক্ষার্থীরা যাতে নিরাপদে ছাত্রাবাসে থাকতে পারে সেজন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।


সর্বশেষ সংবাদ