সহসায় হচ্ছে না কুবি ছাত্রলীগের কমিটি, ‘তেজ’ হারাচ্ছেন পদপ্রত্যাশীরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তির ৯ মাসেও নতুন করে কমিটির ঘোষণা করেনি ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ। কবে গঠন করা হবে এ বিষয়েও স্পষ্ট করে বলতে পারছেন না কেন্দ্রীয় কোনো সমন্বয়কও। তাদের ভাষ্য, জাতীয় নির্বাচনের পরে হবে শাখা ছাত্রলীগের কমিটি। এদিকে, দীর্ঘদিন যাবত গুরুত্বপূর্ণ এ ইউনিটটিতে কমিটি না থাকায় জোস-তেজ হারিয়ে ফেলছেন অনেক পদপ্রত্যাশী। অনিশ্চয়তায় ক্যাম্পাস ছাড়ছেন অনেকেই। বাড়ছে অন্তর্কোন্দলও।

খোঁজ নিয়ে জানা যায়, গত ৬ মার্চ কেন্দ্রীয় শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে মেয়াদোত্তীর্ণ ও নিষ্ক্রিয়তার অভিযোগ এনে কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। তারপর থেকেই অনেক পদপ্রত্যাশী কমিটি নিয়ে কেন্দ্রে দৌড়ঝাঁপ শুরু করলে ছাত্রলীগের বিভক্তি বাড়তে শুরু করে। দৌড়ঝাঁপ করেও কমিটি আনতে না পারায় নেতাকর্মীদের মধ্যে কমতে শুরু করেছে কর্ম-উদ্দীপনা।

দেশে অস্থিতিশীল পরিবেশের কারণে এই মুহূর্তে কমিটি গঠন করা বন্ধ রয়েছে। কেন্দ্রের ইচ্ছা ছিল নির্বাচনের আগেই কমিটি গঠন করার। তবে দেশের এই পরিস্থিতিতে এখন আসলে কমিটি গঠন করা সম্ভব হচ্ছে না। -কেন্দ্রীয় সমন্বয়ক, কুবি ছাত্রলীগ

পদপ্রত্যাশী নেতাকর্মীরা বলছেন, বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা হরতাল ও অবরোধের কারণে কুবি শাখা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়নি। কবে গঠন করা হবে সেটিও পরিষ্কার নয়। তবে কেন্দ্রীয় নির্বাহী সংসদের কৌশলের অংশ হিসেবে এখনই কমিটি দিচ্ছে না ছাত্রলীগ এটি স্পষ্ট। জাতীয় নির্বাচনের পরে হয়তো নতুন কমিটির ঘোষণা আসতে পারে।

কুবি ছাত্রলীগের কর্মিসভা : প্যানা-পোস্টারে আবৃত ক্যাম্পাস

কুবি শাখা ছাত্রলীগের কেন্দ্রীয় সমন্বয়ক কোহিনূর আকতার রাখি বলেন, দেশে অস্থিতিশীল পরিবেশের কারণে এই মুহূর্তে কমিটি গঠন করা বন্ধ রয়েছে। তফসিল ঘোষণা হয়ে গেছে, নমিনেশন, এমপি ইলেকশন সামনে, কমিটি কি এই মুহূর্তে হবে নাকি কিছুদিন পরে হবে এটা এখনো সেন্ট্রাল সভাপতি-সম্পাদক জানায়নি। তবে কেন্দ্রের ইচ্ছা ছিল নির্বাচনের আগেই কমিটি গঠন করার। দেশের এই পরিস্থিতিতে আসলে কমিটি গঠন করা সম্ভব হচ্ছে না।

এদিকে, আওয়ামী লীগ ও ছাত্রলীগের কর্মসূচিতে দিনদিন কর্মী সংখ্যা কমতে দেখা গেছে। কর্মীদের মধ্যে নেই উদ্দীপনাও। কমিটি না থাকার ফলে আগের মতো সবসময় ক্যাম্পাসে অবস্থান করেন না পদপ্রত্যাশীরাও।

আরও পড়ুন: অস্ত্র মামলায় কুবি ছাত্রলীগ নেতার ১২ বছরের কারাদণ্ড

পদপ্রত্যাশী স্বজন বরণ বিশ্বাস বলেন, কবে কমিটি গঠন করা সে বিষয়ে আসলে সঠিকভাবে বলা যাচ্ছে না। তবে আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে কেন্দ্রীয় নির্বাহী সংসদ যদি আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যদি কমিটি যদি দেয়, তাহলে নেতাকর্মীদের কাজে গতিশীলতা বৃদ্ধি পাবে। সবাই উৎফুল্লভাবে কাজ করতে পারবে।

কুবিতে ছাত্রলীগের কর্মীসভা, আসছে নতুন কমিটি

আরেক পদ-প্রত্যাশী ২০১৭ সালের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রেজা-ই-এলাহী বলেন, কমিটি কখন হবে, এটা কেন্দ্রীয় নির্বাহী সংসদ বলতে পারবে। কেন্দ্রীয় ছাত্রলীগ যখন ভালো মনে করবে তখনই কমিটি দেবে। এতে আমাদের আসলে কিছু করার নেই। তবে নির্বাচনের আগে হলে ভালো হয়। কারণ সাধারণ কর্মীরা যারা আছেন, তারা একটু নিষ্ক্রিয় হয়ে গেছেন।

কমিটি কখন হবে, এটা কেন্দ্রীয় নির্বাহী সংসদ বলতে পারবে। কেন্দ্রীয় ছাত্রলীগ যখন ভালো মনে করবে তখনই কমিটি দেবে। এতে আমাদের আসলে কিছু করার নেই। -পদপ্রত্যাশী

নজরুল হল শাখা ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) নাজমুল হাসান পলাশ বলেন, হয়ত রাজনীতিকে উজ্জীবিত করার স্বার্থে কমিটি হয়নি ছাত্রলীগের। আশা করি, দ্বাদশ সংসদ নির্বাচনে বিশাল ব্যবধানে জয়ের পরপরই আমরা ভালো একটি পাব।

সার্বিক বিষয়ে কথা বলতে গেলে কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে একাধিকবার কল করাও হলেও যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে কুবি ছাত্রলীগের সমন্বয়ক ও কেন্দ্রীয় নির্বাহী সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক আবু ইউনুস বলেন, কমিটি গঠন একটি নিয়মিত প্রক্রিয়া। নির্বাচনের আগে হচ্ছে বা পরে হচ্ছে এটা বলার সুযোগ নেই। যেকোনো সময় কমিটি গঠন হতে পারে।


সর্বশেষ সংবাদ