জামায়াতের কিছু নিরাপরাধ নেতাকেও ফাঁসি দিয়েছে আওয়ামী লীগ: নুর

গণঅধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্যে রাখছেন নুর
গণঅধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্যে রাখছেন নুর  © সংগৃহীত

যুদ্ধাপরাধীদের বিচারের নামে আওয়ামী লীগ সরকার জামায়াতে ইসলামীর কিছু নিরাপরাধ নেতাকেও ফাঁসি দিয়েছে বলে মন্তব্য করেছেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। আজ বুধবার (১৪ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে বিরোধী দলসমূহের নেতাকর্মীদের হয়রানি, হামলা- মামলা, বিদ্যুৎ-জ্বালানি খাতে লুটপাট ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গণঅধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি।

নুর বলেন, আওয়ামী লীগই কিন্তু ভারতের স্পন্সরে, ভারতের প্রেসক্রিপশনে এই যুদ্ধাপরাধীদের বিতর্কিত বিচার ব্যবস্থার নামে জামায়াতের কিছু নিরীহ, নিরাপরাধ নেতাকেও ফাঁসি দিয়েছে।

তিনি বলেন, আপনারা দেখেছেন জামায়াতে ইসলামী দশ বছর পর (১০ জুন) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সমাবেশ করেছে। আওয়ামী লীগের তিনজন মন্ত্রী; আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী খুব নমনীয়ভাবে কথা বলেছেন। তারা বলেছেন, এটা সরকারের একটা রাজনৈতিক সিদ্ধান্ত।

তিনি আরও বলেন, জামায়াত আইনগতভাবে নিষিদ্ধ হয় নাই। অথচ এই আওয়ামী লীগই কিন্তু ভারতের স্পন্সরে, ভারতের প্রেসক্রিপশনে যুদ্ধাপরাধীদের বিতর্কিত বিচার ব্যবস্থার নামে জামায়াতের কিছু নিরীহ নিরপরাধ নেতাকেও ফাঁসি দিয়েছে। এই দশ বছরে যারা একটা ইনডোর মিটিং করতে পারে নাই। বাসায় বসলে নাশকতার পরিকল্পনার কথা বলে তুলে নিয়ে আসতো।

‘সেই জামায়াতকে হঠাৎ করে মিটিং করার অনুমতি দেয় আওয়ামী লীগ। ঘটনা কী? প্রশ্ন তুলে নুর বলেন, ‘সেটা সরকার এবং জামায়াতের নেতৃবৃন্দের কাছে আমরা জানতে চাই। আমার বিশ্বাস জামায়াতে ইসলামী যে আদর্শের রাজনীতি করে তাতে আওয়ামী লীগ উপকৃত হয় এমন কোনও কাজ তারা করবে না। কিন্তু রাজনীতিতে শেষ বলে কোনও কথা নেই। আমরা জামায়াতের অবস্থানটা জানি না, তারা আগামীর আন্দোলন সংগ্রামে কী করবে। তবে তাদের বক্তব্য থেকে পরিষ্কার তারা রাজপথে থাকবে।’

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, এই সরকারকে হটাতে সকলকে আমাদের দরকার। কাজেই বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, চরমোনাই যারাই রাজপথে থাকবেন তাদের প্রতি আমাদের সহানুভূতি, তাদের সাথে আমাদের বন্ধুত্ব, তাদের সাথেই আমাদের ঐক্য তৈরি হবে। কারণ এই দৈত্য দানব যদি আর একটা মাস ক্ষমতায় থাকে তাহলে বাংলাদেশ এক বছর পিছিয়ে যাবে। একটা সপ্তাহও তাদেরকে আমরা ক্ষমতায় রাখার পক্ষে নই। এই সরকারের কাছে মানুষের ধর্ম কর্ম কোনওটি নিরাপদ নয়।

গণ অধিকার পরিষদের সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাশেদ খানের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন সদস্য সচিব তারেক রহমান, সাকিবুজ্জামান, আতাউল্লাহ, হাসান আল মামুন প্রমুখ।


সর্বশেষ সংবাদ