ভারত-পাকিস্তান ম্যাচে আম্পায়ারিং করবেন বাংলাদেশের মুকুল

মাসুদুর রহমান মুকুল
মাসুদুর রহমান মুকুল  © সংগৃহীত

এশিয়া কাপের প্রথম ম্যাচেই শনিবার (২৭ আগস্ট) মাঠে নামছে স্বাগতিক শ্রীলঙ্কা ও আফগানিস্তান। তবে সবার চোখ থাকবে টুর্নামেন্টের দ্বিতীয় ম্যাচের দিকে। কারণ দ্বিতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। সেই ম্যাচে অনফিল্ড আম্পায়ার থাকবেন বাংলাদেশের মাসুদুর রহমান মুকুল। এমন দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত তিনি। একই সঙ্গে তার কাছে এই কাজটা বেশ চ্যালেঞ্জিংও বটে।

সংযুক্ত আরব আমিরাতে এবারের এশিয়া কাপে বাংলাদেশ থেকে থাকবেন দুই জন আম্পায়ার। অনফিল্ড আম্পায়ার হিসেবে ভারত-পাকিস্তানের মতো বড় ম্যাচে মাঠে থাকবেন মুকুল। এ ম্যাচ নিয়ে বাড়তি উন্মাদনা থাকবে সবার মনে, তবে এটাকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন বাংলাদেশী এই আম্পায়ার।

মুকুর বলেন,  এটা আমার প্রথম এশিয়া কাপ। এই প্রথম আমরা দুজন (তিনি ও সোহেল) এশিয়া কাপে আম্পায়ারিং করছি। ভারত-পাকিস্তান ম্যাচের মতো একটা বড় ম্যাচে আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। খুবই রোমাঞ্চিত। তবে আমার কাছে পারফর্ম করা গুরুত্বপূর্ণ। আমি যদি পারফর্ম করতে পারি, সেটা আমার ও বাংলাদেশের আম্পায়ারদের জন্য বিশাল একটা অর্জন হবে। আশা করি আমরা আরও বেশি বেশি ম্যাচ পাব।’

বাংলাদেশের আরেক আম্পায়ার সোহেল ভারত-পাকিস্তান ম্যাচের চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি অনফিল্ড আম্পায়ারিং করবেন ভারত-হংকং ম্যাচে। তবে সোহেলের লক্ষ্য এশিয়া কাপের ফাইনালে আম্পায়ারিং করা। বাংলাদেশি আম্পায়ারদের ফাইনালে আম্পায়ারিং করার সুযোগ তখনই মিলতে পারে, যদি বাংলাদেশ দল ফাইনালে না খেলে।

১৯৮৪ সাল থেকে শুরু হওয়া এশিয়া কাপে এখন পর্যন্ত তিনটি দেশ চ্যাম্পিয়ন হয়েছে। সবচেয়ে বেশি ৭ বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এরপর শ্রীলঙ্কার হাতে এই ট্রফি উঠেছে পাঁচবার এবং পাকিস্তান জিতেছে দুইবার। এখন পর্যন্ত বাংলাদেশ এই ট্রফি জয়ের স্বাদ পায়নি। তবে গত দুই আসরের ফাইনালিস্ট ছিল তারাই। 


সর্বশেষ সংবাদ