লজ্জার রেকর্ড বাংলাদেশের

১১ ব্যাটসম্যানের ছয় জনই খুলতে পারেননি রানের খাতা।
১১ ব্যাটসম্যানের ছয় জনই খুলতে পারেননি রানের খাতা।  © সংগৃহীত

টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ৬ ব্যাটসম্যানের শূন্য রানে ফেরত যাওয়ার ঘটনা আবারও ঘটাল বাংলাদেশ। পরপর দুই টেস্টে ঘটল এমন কিছু। গত মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে বাংলাদেশের ৬ ব্যাটসম্যান শূন্য রানে ফিরেছিলেন। এতে করে নতুন রেকর্ড গড়েছে বাংলাদেশের ব্যাটসম্যানরা।

১১ ব্যাটসম্যানের ছয় জনই খুলতে পারেননি রানের খাতা। টেস্ট ইতিহাসে এমন ঘটনা দেখা গিয়েছে গতকালসহ ৭ বার। এই তালিকায় দল আছে ৫ টি। ১৯৮০ সালে এই ‘কীর্তির’ প্রথম শিকার হয় পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এরপর ১৯৯৬ সালে ভারতের মাটিতে দক্ষিণ আফ্রিকার ছয় ব্যাটসম্যান ফেরেন শূন্য হাতে। চলতি শতাব্দিতে প্রথমবার এই কীর্তি গড়ে বাংলাদেশ।

এর আগে ২০০২ সালে ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই শূন্য রানে ৬ ব্যাটসম্যানকে আউট হতে দেখেছে বাংলাদেশ। সেই ইনিংসে ৮৭ রানে অলআউট হয় বাংলাদেশ।

আরও পড়ুন: ঢাবি শিক্ষার্থীদের উদ্ধারে সেনাবাহিনীর সহায়তা চান বিভাগের চেয়ারম্যান

বৃহস্পতিবার টসে হেরে ব্যাট করতে নেমে  শুরুটা করেন মাহমুদুল হাসান জয়। কেমার রোচের করা অফস্টাম্পের বাইরে লেন্থ বলে খোঁচা দিয়ে তিনি ফেরেন দ্বিতীয় বলে। এক ওভার পর সেই রোচেরই শিকার নাজমুল হোসেন শান্ত, তার ব্যাট-প্যাডের মাঝের বিশাল ফাঁক গলে রোচের ফুলার লেন্থের বল গিয়ে আঘাত হানে স্টাম্পে।

শুরুতে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ বিপদে পড়ে গিয়েছিল। মুমিনুল হকের  এক শটে ষষ্ঠ ওভারে বিপদটা আরও বেড়ে যায় বাংলাদেশের। জেইডেন সিলসের অফস্টাম্পের বাইরে গুড লেন্থে করা বল তাড়া করতে গিয়ে স্লিপে ক্যাচ দেন সদ্য সাবেক বাংলাদেশের টেস্ট অধিনায়ক।  এ পর্যন্ত তিন জনই বিদায়  নিয়েছেন শূন্য হাতে।টপ অর্ডারের তিন ব্যাটসম্যানই খুলতে ব্যর্থ রানের খাতা, মিডল অর্ডারে নুরুল হাসান সোহান আর দুই টেইল এন্ডার মুস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদও গিয়েছে তাদের দেখানো পথেই।


সর্বশেষ সংবাদ