ময়মনসিংহের নেতৃত্বে দেশের ক্রীড়াঙ্গন

রিয়াদ, জামাল, মাসুদ, রাকিব ও মারিয়া
রিয়াদ, জামাল, মাসুদ, রাকিব ও মারিয়া  © টিডিসি ফটো

ক্রিকেট-ফুটবল থেকে শুরু করে কাবাডিতেও নেতৃত্বের শীর্ষে রয়েছেন ময়মনসিংহের প্রত্যন্ত অঞ্চল থেকে ওঠে আসা মাসুদ করিমরা। এখন তারা এক একজন তারকা। প্রত্যন্ত অঞ্চল থেকে ওঠে আসলেও দেশের সবাই এখন তাদের চেনেন। দেশের ক্রীড়াঙ্গনে অবদান রেখে জায়গা করে নিয়েছেন বাকি জেলার মানুষের হৃদয়েও।

বলছিলাম বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, ফুটবল দলের অধিনায়ক জামাল ভুঁইয়া, বাংলাদেশ জাতীয় কাবাডি দলের অধিনায়ক মাসুদ করিম, বাংলাদেশ অনূর্ধ-১৯ ক্রিকেট দলের অধিনায়ক রাকিবুল হাসান (রাকিব) এবং বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দলের অধিনায়ক মারিয়া মান্দাদের কথা। যারা সবাই ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ জনপদ ময়মনসিংহ থেকে ওঠে এসেছেন।

আরও পড়ুন: শিক্ষানগরী হওয়ার পথে কতটুকু এগিয়েছে ময়মনসিংহ

এদের মধ্যে বাংলাদেশের ক্রিকেটের অন্যতম বিজ্ঞাপন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি ৪ ফেব্রুয়ারি ১৯৮৬ সালে ময়মনসিংহে জন্মগ্রহণকারী একজন বাংলাদেশী ক্রিকেটার। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সিনিয়র সদস্য তিনি। রিয়াদ অল-রাউন্ডার, কার্যকরী মিডল অর্ডার ব্যাটসম্যান এবং অকেশনাল অফ স্পিন বোলার হিসেবে দলে খেলছেন।

আরও পড়ুন: ছাত্রদল করতেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ: মির্জা ফখরুল

জামাল ভূঁইয়া ১০ এপ্রিল ১৯৯০ সালে ডেনমার্কের কোপেনহেগেনে জন্মগ্রহণ করেন। তবে তারা আদী পুরুষরা এ ময়মনসিংহেরই বাসিন্দা। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব সাইফ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। এছাড়াও তিনি বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন: জেএসসি পরীক্ষা দিয়ে ময়মনসিংহ শিক্ষা বোর্ডের যাত্রা

বাংলাদেশ জাতীয় কাবাডি দলের অধিনায়ক মাসুদ করিম ময়মনসিংহের হালুয়াঘাটে জন্মগ্রহণ করেন। তিনি কাবাডিতে দেশের হয়ে বেশ অবদান রেখেছেন। এছাড়া দেশে বিভিন্ন ক্লাবের হয়ে খেলছেন এ তারকা।

বাংলাদেশ অনূর্ধ-১৯ ক্রিকেট টিমে অধিনায়ক রাকিবুল হাসান (রাকিব) ময়মনসিংহের ফুলপুরের জন্মগ্রহণ করেন। রাকিবের হাত ধরেই ২০২০ সালে যুব বিশ্বকাপে শিরোপা জিতেছে বাংলাদেশে। যা বিশ্বকাপ পর্যায়ে বাংলাদেশ ক্রিকেট দলের জন্য প্রথম কোন শিরোপা।

আরও পড়ুন: সাধারণ বগিতে বসে ময়মনসিংহ গেলেন মার্কিন রাষ্ট্রদূত

এছাড়া বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল দলের অধিনায়ক মারিয়া মান্দাও ময়মনসিংহের বাসিন্দা। তার জন্ম ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলায়। গত ১৮ ডিসেম্বর সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে ভারতকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে বাংলাদেশের কিশোরীরা। তাদের নেতৃত্বে ছিলেন মারিয়া। এরপরেই মূলত নতুন করে ক্রীড়াঙ্গনে ময়মনসিংহ জেলার অবদানের বিষয়টি সামনে আসে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশ প্রশংসা কুড়াচ্ছেন ময়মনসিংহ জেলার ক্রীড়াঙ্গনের এসব তারকারা। আশিকুর রহমান নামে এক ব্যবহারকারী ফেসবুকে তাদের ছবি যোগ করে লিখেছেন, অনেকেই ময়মনসিংহ সম্পর্কে নেতিবাচক ধারণা করে থাকেন। আপনাদের জন্য কিছু উদাহরণ দিলাম। এছাড়াও ময়মনসিংহ অনেক দিক থেকেই এগিয়ে যাচ্ছে। ইনশাআল্লাহ সকলের সহযোগিতার মাধ্যমে একদিন সুন্দর একটা ময়মনসিংহ নগরী গড়ে উঠবে।


সর্বশেষ সংবাদ