কানপুরে আজ অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ

কানপুরে অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ
কানপুরে অপেক্ষা করছে শেষ দিনের রোমাঞ্চ

আজ কানপুরে বাংলাদেশ সময়ে সকাল ১০ টায় শুরু হবে পঞ্চম ও শেষ দিনের খেলা। ক্রিজে আছেন বাংলাদেশের প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মমিনুল হল ও ওপেনার সাদমান ইসলাম। বাংলাদেশ এখনো পিছিয়ে আছে ২৬ রানে। ম্যাচ বাঁচাতে দিনের তিন সেশনের মধ্যে অন্তত দুটি সেশন কিংবা তার বেশি সময় ক্রিজে মাটি কামড়ে পড়ে থাকতে হবে বাংলাদেশকে।

তবে ভারত অল্প সময় এবং বড় লক্ষ্য পেলেও তারা যে জয়ের জন্যই ব্যাট করবে, সেটা নিয়ে নিঃসন্দেহ বলা যায়। টেস্ট চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে ঘরের মাঠে এগিয়ে যেতে এ ম্যাচে জয়ের বিকল্প নেই ভারতের। অন্তত সে লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছে রোহিত-অশ্বিনরা। আজ শেষ দিনের রোমাঞ্চ হতে চলেছে। 

চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে বাংলাদেশের ২৩৩ রানের জবাবে শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করতে থাকে ভারতের দুই ওপেনার। প্রথম ওভারেই দুইটি বাউন্ডারি এবং দ্বিতীয় ওভারে দুইটি ওভার বাউন্ডারি মেরে ইনিংসের শুভসূচনা করেন রোহিত শর্মা ও জয়শোয়াল। 

এ দুই ব্যাটারের বদৌলতে মাত্র ৩ ওভারে ভারত স্পর্শ করে দলীয় ৫০ রানের মাইলফলক। এরপরে মাত্র ১০.১ ওভারে স্পর্শ করে দলীয় শতরান। সর্বশেষ মাত্র ২৪.২ ওভার খেলে দলীয় ২০০ রানের মাইলফলক স্পর্শ করে। টেস্ট ক্রিকেট ইতিহাসে দলীয় দ্রুততম ২০০ রানের আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। ২০১৭ সালে সিডনি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ২৮ ওভার ১ বলে এই রেকর্ড গড়েছিল অজিরা। এর আগে দলীয় দ্রুততম ৫০, ১০০ এবং ১৫০ রানের রেকর্ডগুলো ভেঙে ফেলে টিম ইন্ডিয়া। 

ভারতের এই আক্রমণাত্মক ব্যাটিংয়ে ভর করে মাত্র ২৮ ওভারে বাংলাদেশকে টপকে যায় তারা। ভারত মাত্র ৩৪.৪ ওভারে খেলে ২৮৫ রানে ৯ উইকেটে ইনিংস ঘোষণা করে। সে সুবাদে তাদের লিড দাঁড়ায় ৫২ রানে। অন্তত ২০০ এর অধিক রান করে সবচেয়ে বেশি ওভার প্রতি রান তোলার রেকর্ডও তাদের দখলে। ভারত তাদের প্রথম ইনিংসে ৮.২২ করে ওভার প্রতি রান তুলেছে। ভারতের ৭ জন ব্যাটসম্যান ১০০ এর উপর স্ট্রাইকরেটে ব্যাট করেছেন। টেস্টেও তাদের এমন টি-টোয়েন্টি মেজাজের ব্যাটিং দেখে বলা বাহুল্য আড়াই দিন বৃষ্টিতে ভেসে গেলেও ড্র নয় ভারত চাইছে জয় নিয়েই এ সিরিজটি শেষ করতে।

প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে সাকিব ও মিরাজ ৪ টি করে উইকেট নিয়েছেন বাকী একটি উইকেট নিয়েছেন হাসান মাহমুদ। দ্রুত রান তুলে চতুর্থ দিনেই বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে পাঠান রোহিত শর্মারা। বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ১১ ওভার খেলে ২ উইকেটের বিনিময়ে ২৬ রান তুলে চতুর্থ দিনের খেলা শেষ করে। 

এদিকে সামনের মাসে দক্ষিণ আফ্রিকা সিরিজে সাকিব বাংলাদেশে না আসলে এটিই হবে তার ক্যারিয়ারে শেষ টেস্ট ম্যাচ। 


সর্বশেষ সংবাদ