বিশ্বকাপ জিতে কোহলির পর টি-টোয়েন্টি ছাড়লেন রোহিতও

কোহলির পর টি-টোয়েন্টি ছাড়লেন রোহিতও
কোহলির পর টি-টোয়েন্টি ছাড়লেন রোহিতও  © সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দীর্ঘ ১৭ বছর পর আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছে ভারত। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর দলটির কেটে গেছে ১৭ বছর। অবশেষে অধিনায়ক রোহিত শর্মার হাত ধরে এলো সির আকাঙ্ক্ষিত সেই দিন। তবে শিরোপা জিতে টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় বলেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। বিরাট কোহলির ঘোষণার ২ ঘণ্টা না যেতেই অবসরের ঘোষণা দিয়েছেন রোহিত শর্মাও।

শনিবার (২৯ জুন) বারবাডোজের কেনসিংটন ওভালে প্রোটিয়াদের ৭ রানে হারানোর পর ম্যান অব দ্য ম্যাচ হন ভিরাট কোহলি। এদিন ৫৯ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। ম্যাচসেরার পুরস্কার নিতে এসে ঘোষণা দেন, ছেড়ে দিচ্ছেন টি-টোয়েন্টি। দল হারলেও একই ঘোষণা দিতেন বলেও জানিয়েছেন ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১২৫টি ম্যাচ খেলেছেন ভিরাট। ৪৮.৬৯ গড়ে তিনি করেছেন ৪১৮৮ রান।

ভিরাট বলেন, এটিই আমার শেষ বিশ্বকাপ। ঠিক যেটা অর্জন করতে চেয়েছিলাম, সেটাই করেছি। আমরা ট্রফি উঁচিয়ে ধরতে চেয়েছিলাম। আমরা যদি হেরেও যেতাম, তবুও বলতাম এটাই আমার শেষ ম্যাচ। পরের প্রজন্মকে জায়গা করে দেয়ার কথা জানিয়ে কোহলি বলেন, এখন নতুনদের দায়িত্ব নিতে হবে। দারুণ কিছু খেলোয়াড় আছে, যারা ভারতীয় দলকে সামনে এগিয়ে নিতে পারবে।

সংবাদ সম্মেলনে বিদায়ের ঘোষণায় রোহিত বলেছেন, ‘এটা আমারও শেষ টি-টোয়েন্টি ছিল। এই সংস্করণ থেকে বিদায় নেওয়ার জন্য এর চেয়ে ভালো সময় আর হতে পারে না। প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। এই সংস্করণ দিয়েই ভারতের হয়ে খেলা শুরু করেছিলাম। এটাই চেয়েছিলাম, ট্রফিটা জিততে চেয়েছিলাম।’ টি-২০ থেকে অবসর নিলেও অবশ্য ওয়ানডে ও টেস্ট ক্রিকেট খেলবেন বলে জানিয়েছেন তিনি। 

বিশ্বকাপ জিতে রোহিত বলেন, গত ৩-৪ বছর ধরে যে পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছি, তা এক কথায় বলে বোঝাতে পারব না। সত্যি বলতে, দলের প্রত্যেকে প্রচুর পরিশ্রম করেছে। এই জয় একটা দিনের নয়, গত ৩-৪ বছরের জয়। ফাইনালে ওঠা ও তা জেতার ক্ষেত্রে পর্দার পিছনে অনেক কিছু ঘটে। গত ৩-৪ বছরে যা পরিশ্রম করেছি তারই ফল পেলাম। আমরা জিততে চেয়েছিলাম। এ রকম একটা প্রতিযোগিতা জিততে চেয়েছিলাম। দলের সবাইকে নিয়ে আমি গর্বিত।

রোহিত যেভাবে এই সংস্করণ ছেড়েছেন, তা নিয়ে গর্ব করতেই পারেন। এবারের বিশ্বকাপেও দ্বিতীয় সর্বোচ্চ রান এই ওপেনারের। তুলনামূলক কঠিন কন্ডিশনে ব্যাটিং করেও মোট ২৫৭ রান করেছেন ১৫৬.৭০ স্ট্রাইক রেটে। 

আরও পড়ুন: বিশ্বকাপ জিতে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা কোহলির

২০০৭ সালের ১৯ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রোহিতের। এর মাঝে কেটে গেছে ১৭ বছর। এ সময়ের মধ্যে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ১৫৯টি। ১৪০.৮৯ স্ট্রাইকরেটে করেছেন ৪ হাজার ২৩১ রান। যেখানে রয়েছে ৫টি শতক ও ৩২টি অর্ধশতক। জিতেছেন দুই বিশ্বকাপ। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন রোহিত। আর শেষ করলেন ২০২৪ সালের বিশ্বকাপ জিতে। 

 

সর্বশেষ সংবাদ