টি-টোয়েন্টি বিশ্বকাপে পাক-ভারত মহারণ আজ

খেলার মাঠে ফের পাক-ভারত মহারণ আজ
খেলার মাঠে ফের পাক-ভারত মহারণ আজ  © সংগৃহীত

চলমান টি-২০ বিশ্বকাপ ক্রিকেটে আজ মুখোমুখি হচ্ছে ভারত-পাকিস্তান। এবারের বিশ্বকাপের সবচেয়ে রোমাঞ্চকর লড়াইয়ে আজ মাঠে নামছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী। সময় যত গড়াচ্ছে এই ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ তত বাড়ছে ক্রিকেট প্রেমিদের মাঝে। বৈশ্বিক আসর ছাড়া সাধারণত দলদুটি ২২ গজে মুখোমুখি হয় না। ফলে ক্রিকেটপ্রেমীরা ভারত-পাকিস্তান লড়াইয়ের উত্তাপ উপভোগ করতে পারেন না আগের মতো। 

রোববার (৯ জুন) নিউইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। আজকের ভারত-পাকিস্তান ম্যাচে প্রায় ৩০ হাজার দর্শক মাঠে থাকবেন।

ভারত-পাকিস্তান ম্যাচকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেট। এই উইকেটে ব্যাটিং করাটা ব্যাটারদের জন্য বড় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যে তিনটি ম্যাচ থেকে সেই প্রমানও মিলেছে। তাই ভারত-পাকিস্তান ম্যাচকে প্রানবন্ত করতে হাই-স্কোরিং উইকেট তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলও (আইসিসি)।

ইতোমধ্যেই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে দুই দলই। প্রথম ম্যাচে ভারত আয়ারল্যান্ডকে হারিয়ে স্বপ্নের মতো শুরু করেছে। তবে শুরুটা দুঃস্বপ্নে পরিণত হয়েছে পাকিস্তানের জন্য। যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হেরে বসেছে বাবর আজমের দল। এখন সুপার এইটে খেলা নিয়েই শঙ্কা তৈরি হয়েছে তাদের।

প্রথম ম্যাচ জেতায় ফুরফুরে মেজাজেই রয়েছে রোহিত শর্মার ভারত। কিন্তু বাবর আজমদের চিন্তা এখন দ্বিতীয় রাউন্ড নিয়ে। ‍সুপার এইটে কোয়ালিফাই করতে ভারতের বিপক্ষে জয়ের কোনো বিকল্প নেই পাকিস্তানের। তাই স্বাভাবিকভাবেই এ ম্যাচে কিছুটা চাপে থাকবে ম্যান ইন গ্রিনরা। তবে পাকিস্তান চাপকে শক্তিতে পরিণত করে ভারতকে মরণকামড় দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারতের জয় ৮টিতে ও পাকিস্তানের জয় ৩ ম্যাচে। ১টি ম্যাচ টাই হয়। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে টাই হয়েছিলো ভারত ও পাকিস্তান ম্যাচটি। পরে বোল আউটে ম্যাচ জিতে নেয় ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাতবার দেখা হয়েছে দু’দলের। এখানে ভারতের জয় ৬টিতে, পাকিস্তানের জয় ১টিতে।  

এই ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে চাপে পড়বে ম্যান ইন গ্রিনরা। কেননা চলমান আসরে ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের কাছে হেরে আসরেরে বাকি ম্যাচ গুলো গুরুত্বপূর্ণ হয়েগেছে বাবরদের। কারণ পাকিস্তানের সুপার আটের সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে, এই ম্যাচ জিততে হবে। আর না হয় বিদায় নিতে হতে পারে গ্রুপ পর্ব থেকেই। কেননা বাকি দুইটি ম্যাচে জিতলেও বাবর-রিজওয়ানদের পয়েন্ট হবে পাঁচ। 

এদিকে ভারত আসন্ন ম্যাচগুলো জিতে যায়, তবে তারা পরের রাউন্ডের যোগ্যতা অর্জন করবে। আর তাই গ্রুপ থেকে দ্বিতীয় কোয়ালিফায়ারের জন্য শুধুমাত্র একটি জায়গা বাকি থাকবে। সেখানে বেশ এগিয়ে স্বাগতিক যুক্তরাষ্ট্র। তারা ইতিমধ্যে দুই ম্যাচের দুটি জিতে চার পয়েন্ট নিয়ে রয়েছে। ফলে আয়ারল্যান্ড ও ভারতের মধ্যে একটি ম্যাচ জিতলে তারা যেতে পারে পরের রাউন্ডে। সেক্ষেত্রে ভারতের সঙ্গে সুপার আটের জন্য পাকিস্তানের চেয়ে বেশ এগিয়ে যুক্তরাষ্ট্র। 

এদিকে এই ম্যাচে নামার আগে স্বস্তির খবর পেয়েছে পাকিস্তান, চোটের কারণে আগের ম্যাচে খেলতে না পারা ইমাদ ওয়াসিম দলে ফিরছেন। গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে পাকিস্তানের প্রধান কোচ গ্যারি কার্স্টেন ইমাদের ফিট হয়ে ওঠার তথ্য নিশ্চিত করেছেন। এই তারকা অলরাউন্ডারকে ম্যাচ খেলার জন্য ফিট বলে অনুমতি দিয়েছে মেডিক্যাল টিম। এর আগে ইংল্যান্ড সিরিজের অনুশীলনে সাইড স্ট্রেইন (পাজরের এক পাশে ব্যথা) ইনজুরিতে পড়েন বিশ্বকাপ খেলতে অবসর ভেঙে ফেরা ইমাদ। পুরো ফিট না হওয়ায় পাকিস্তানের প্রথম ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তার খেলা হয়নি। 

আরও পড়ুন: বাংলাদেশ ক্রিকেটে রিশাদ কি দীর্ঘরেসের ঘোড়া হচ্ছেন?

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সাইম আইয়ুব, ফখর জামান, উসমান খান, আজম খান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, শাদাব খান, মোহাম্মদ আমির, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, আব্বাস আফ্রিদি, হারিস রউফ ও আবরার আহমেদ।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), শিবম দুবে, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, আর্শদীপ সিং, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।


সর্বশেষ সংবাদ