বাংলাদেশ ক্রিকেটে রিশাদ কি দীর্ঘরেসের ঘোড়া হচ্ছেন?

রিশাদ হোসেন
রিশাদ হোসেন  © সংগৃহীত

বাংলাদেশ জাতীয় দলে দীর্ঘদিন ধরেই একজন লেগ স্পিনারের অভাব। এত বছরের ক্রিকেটের পথচলা শেষেও বাংলাদেশ এখনও পর্যন্ত ভালো মানের কোনো লেগ স্পিনার খুঁজে পায়নি। তবে দীর্ঘ হতাশার শেষে যেন কিছুটা হলেও আশার আলোর ঝলকানি মিলতে শুরু করেছে, সেই আশার আলোর নাম রিশাদ হোসেন। লেগ স্পিনার হিসেবে বাংলাদেশ জাতীয় দলে জায়গা পাওয়াদের মধ্যে সর্বশেষ সংযোজন রিশাদ হোসেন। তবে কি বাংলাদেশ ক্রিকেটে রিশাদ দীর্ঘরেসের ঘোড়া হচ্ছেন?

শনিবার (৮ জুন) ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে দেশসেরা পেসার মোস্তাফিজ ও উদীয়মান লেগস্পিনার রিশাদের ৩টি করে উইকেটে লঙ্কানদেরকে ১২৪ রানেই থামিয়ে দিয়েছে টাইগাররা। মাঝের ওভারে লঙ্কান ব্যাটারদের ত্রাসে পরিণত হন লেগ স্পিনার রিশাদ হোসেন। ১৫ তম ওভারে টানা দুই বলে দুই উইকেট তুলে নেয়ার পর ১৭তম ওভারেও এক উইকেট নেন তিনি।  সাকিব ও মেহেদীর পর তৃতীয় বাংলাদেশি স্পিনার হিসেবে বিশ্বকাপে এক ইনিংসে ৩ উইকেট নিলেন রিশাদ।

জাতীয় দলে আসার পর থেকে এখন পর্যন্ত বেশ ভালোই পারফর্ম করছেন রিশাদ। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নেয়ার পাশাপাশি বল হাতে বেশ কৃপণ তিনি। বোলিংয়ের পাশাপাশি ব্যাট হাতেও ছড়াচ্ছেন আলো। তাই তরুণ এই ক্রিকেটারকে নিয়ে বেশ উচ্চাশা ভক্তদের। আন্তর্জাতিক ক্রিকেটে রিশাদের পথচলা মাত্র শুরু। শেখার, জানার, বোঝার এবং সেসব প্রয়োগ করার আরও বহু কিছু আছে রিশাদের সামনে। সেই সাথে দলকে অনেক কিছু দেওয়ারও আছে। 

আজ ২২ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার মিডল অর্ডারে ধস নামানোর পর যেন বুঝিয়ে দিতে চাইলেন, লেগ স্পিনার নিয়ে বাংলাদেশকে আর চিন্তা করতে হবে না; তিনি ‘লম্বা রেসের ঘোড়া’ হতেই এসেছেন। ম্যাচসেরার পুরস্কার হাতে নিয়ে রিশাদ বললেন, ‘আমি সেরাটা দেওয়া চেষ্টা করেছি এবং নিজের শক্তির জায়গায় অটল থাকতে চেয়েছি।’

নীলফামারী জেলা শহর থেকে ৪ কিলোমিটার দূরে নিজপাড়া এলাকার ছেলে রিশাদকে সে কঠিন পথটাই পাড়ি দিতে হয়েছে। তবে পেশাদার ক্রিকেটার হওয়ার নেশা রিশাদের কঠিন পথটা পাড়ি দিতে সাহায্য করেছে। রিশাদের ক্রিকেটার হিসেবে পথচলার শুরুটা হয় জেলা শহরের ছমিরউদ্দিন স্কুল অ্যান্ড কলেজের ক্রিকেট টুর্নামেন্ট থেকে। সেই টুর্নামেন্টে ধারাবাহিকভাবে ভালো করার পর ক্রিকেটের নেশা পেয়ে বসে রিশাদকে। তখন থেকে নীলফামারীর নজরুল স্মৃতি একাডেমির হয়ে জেলার শেখ কামাল স্টেডিয়ামে অনুশীলন শুরু করেন।

২০১৭ সালে একাডেমির কোচদের পরামর্শে রিশাদ রবি স্পিনার হান্টে যোগ দেন। সেখানে জেলা ও বিভাগীয় পর্যায়ে নির্বাচিত হয়ে রিশাদ চলে আসেন জাতীয় পর্যায়ে। সেখানেও বিচারকদের পছন্দের তালিকায় জায়গা করে জিতে নেন সেরা ‘অ্যাকুরেসি’ স্পিনারের পুরস্কার। ২০২৩ সালে এসে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি অভিষেক হয় রিশাদের, একই বছর নিউজিল্যান্ড সফরে পেয়ে যান ওয়ানডে ক্যাপ। এরপর থেকেই বাংলাদেশ দলে তিনি নিয়মিত মুখ। 

অধিনায়ক নাজমুলের সঙ্গে রিশাদের উইকেট উদ্‌যাপন

আন্তর্জাতিক ক্রিকেট মানেই প্রতিপক্ষের অ্যানালিস্টের সঙ্গে চোর-পুলিশ খেলা। যত সময় যাবে তত পথটা কঠিন হবে। এই পর্যায়ে ধারাবাহিকভাবে ভালো করতে হলে নিজের শক্তিকে আরও শাণিত করতে হবে, দুর্বলতাকেও কমিয়ে আনতে হবে। যদি উন্নতির পথ ধরে এগোতে থাকেন, তাহলে রিশাদ হয়ে উঠবেন ক্রিকেটে বাংলাদেশ দলের ‘রত্ন’।

যদিও এখনও বেশ তরুণ, তবুও আস্থার প্রতিদান কিছুটা হলেও দিতে পেরেছেন রিশাদ। সে যত ম্যাচ খেলবে তত শিখতে পারব। বিসিবি যদি রিশাদের যত্ন নিতে পারে তাহলে আমাদের দেশের জন্য একটা বিরাট সম্পদ হবে।' ক্রিকেটবিশ্বে ছড়ি ঘোরানোর জন্য একজন লেগ স্পিনার দলে থাকা যে পরিণত হয়েছে আবশ্যকে। রিশাদ সেই প্রত্যাশাটা পুরণ করতে পারলেই দেশের ক্রিকেটের লাভ, সমৃদ্ধ হবে রিশাদের ক্যারিয়ারও। 


সর্বশেষ সংবাদ