সহজ জয়ে লঙ্কানদের সঙ্গে সিরিজ সমতায় টাইগাররা

সহজ জয়ে লঙ্কানদের সঙ্গে সিরিজ সমতায় টাইগাররা
সহজ জয়ে লঙ্কানদের সঙ্গে সিরিজ সমতায় টাইগাররা  © সংগৃহীত

রান তাড়ায় খেলতে নেমে শুরুটা দারুণ করেন লিটন দাস ও সৌম্য সরকার। মাঝে একবার জীবন পান সৌম্য, তবুও লম্বা করতে পারেননি ইনিংস। তার বিদায়ের পর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন দাসও। দুইজনকেই ফেরান মাথিশা পাথিরানা। ১১ বাকী রেখে ২ উইকেট হারিয়ে দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজে সমতা আনল টাইগাররা।

লিটন দাস ও সৌম্য সরকার শক্ত ভিত গড়ে দেওয়ার পর নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়ের ব্যাটে জয়ের পথে ছুটতে থাকে বাংলাদেশ। তাদের জুটি ৩৬ বলেই করে পঞ্চাশ। শেষ দিকে চ্যালেঞ্জ ছিল শান্ত হাফ সেঞ্চুরি করতে পারেন কি না। লক্ষ্য থেকে ৮ রান দূরে থাকতে হৃদয় ছয় মারলে কাজটা কঠিন হয়ে পড়ে। তখন ফিফটির জন্য শান্তর দরকার ৩ রান, আর জিততে ২। তবে ১৯তম ওভারের প্রথম বলে দাসুন শানাকাকে ছয় মেরে নিজের চতুর্থ টি-টোয়েন্টি হাফ সেঞ্চুরি করেন এবং দলও জিতে যায়। দুজনের ৫৫ বলে ৮৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে ৮ উইকেটে বাংলাদেশ জয়ের বন্দরে পৌঁছায়।

৩৮ বলে ৪ চার ও ২ ছয়ে ৫৩ রানে অপরাজিত ছিলেন শান্ত। ২৫ বলে ২ চার ও ১ ছয়ে ৩২ রানে খেলছিলেন হৃদয়। তার আগে সৌম্য ২৬ ও লিটন ৩৬ রান করেন। শ্রীলঙ্কার ১৬৫ রানের জবাবে বাংলাদেশ ১৮.১ ওভারে ২ উইকেটে করে ১৭০ রান। তাতে সিরিজে ১-১ এ সমতা ফেরালো স্বাগতিকরা। আগামী ৯ মার্চ সিলেটেই হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচ। 

আরও পড়ুন: ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ম্যাচে ভালো শুরুর পর বিনুরা ফার্নান্দোর শর্ট অব লেংথ ডেলিভারি পুল করার চেষ্টায় ব্যর্থ হন সৌম্য সরকার। বল উইকেটরক্ষকের গ্লাভসে বন্দি হলে লঙ্কানদের আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। এরপর রিভিউ নেন সৌম্য। রিপ্লেতে দেখা যায়, বল যখন ব্যাটের পাশ দিয়ে যাচ্ছে তখন স্পাইক আছে আল্ট্রাএজে। কিন্তু থার্ড আম্পায়ার মুকুল বলেন, স্পাইক আসার সময় ব্যাট ও বলের মধ্যে স্পষ্ট দূরত্ব রয়েছে। তাই মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেন তিনি।

থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত তখন মানতে পারছিল না শ্রীলঙ্কা। পরবর্তীতে পরিস্থিতি ঠিক হলে খেলা শুরু হয়। কিন্তু জীবন পেয়েই ইনিংস লম্বা করতে পারেননি সৌম্য। পাথিরানার প্রথম ওভারে ম্যাথিউসের হাতে ক্যাচ তুলে বিদায় নেন ২২ বলে ২৬ রান করে। নিজের দ্বিতীয় ওভারে এসে পাথিরানা তুলে নেন লিটনের উইকেটও। আসালাঙ্কার হাতে ক্যাচ দিয়ে ২৪ বলে ৩৬ রান করে সাজঘরে ফেরেন লিটন।  

এর আগে এর আগে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশের অধিনায়ক নাজমুল হাসান শান্ত। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করে ১৬৫ রান।


সর্বশেষ সংবাদ