বাংলাদেশ-পাকিস্তানের খেলায় টাইগারদের সমর্থন সেই পাকিস্তানি যুবকের

বাংলাদেশের জার্সি গায়ে ছবি তুলে ফেসবুকে দেন তাহির
বাংলাদেশের জার্সি গায়ে ছবি তুলে ফেসবুকে দেন তাহির  © সংগৃহীত

বিশ্বকাপের ৩১তম ম্যাচে কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান ক্রিকেট দল। জয়ের মুখ দেখতে মরিয়া দুই দেশের সমর্থকেরাই। কিন্তু বাংলা ভাষার টানে বাংলাদেশে ছুটে আসা পাকিস্তানি যুবক মোহাম্মদ তাহির ওয়াহিদ সমর্থন করছেন বাংলাদেশ দলকে।

আজ মঙ্গলবার দুপুরে বাংলাদেশ ও পাকিস্তানের ম্যাচ শুরু হওয়ার আগে বাংলাদেশের জার্সি গায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অপরাজেয় বাংলার পাদদেশে দাঁড়ানো একটি ছবি ফেসবুক প্রোফাইলে আপলোড দেন তাহির। আর ক্যাপশনে লিখেছেন ‘বেস্ট অব লাক বাংলাদেশ’।

বাংলাদেশকে সমর্থনের ব্যাপারে তিনি বলেন, আমি এই মুহূর্তে বাংলাদেশে অবস্থান করছি। বাংলাদেশ ক্রিকেট টিমে আমার প্রিয় কিছু খেলোয়াড় ছিলো যেমন হাবিবুল বাশার ও রাজ্জাক, বর্তমানে তাসকিন ও লিটন দাস। তাদেরকে সমর্থন করি তার থেকে বড় কথা আমি দেখেছি অন্যান্য দেশের মধ্যে বাংলাদেশেই সবচেয়ে বেশি পাকিস্তান সমর্থক রয়েছে। এজন্য আমিও বাংলাদেশকে সমর্থন করছি।

তার সঙ্গে কথা বলে জানা যায়, তিনি পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতকের পড়াশোনা শেষ করেছেন। তার ব্যাচে তিনি একাই ছিলেন এই বিভাগে। সেখান থেকেই বাংলার প্রতি আগ্রহ জন্মে তার। পরবর্তীতে বাংলা সাহিত্য সম্পর্কে অধিক জ্ঞানার্জন করার লক্ষ্যে তিনি বাংলাদেশে আসেন।

পরে বাংলাদেশে এসে না কূটনৈতিক ঝামেলা তাকে পোহাতে হলেও পাননি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ। নানা ঝামেলার পর গত দুই সপ্তাহ আগে তিনি ভর্তি হতে পেরেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। এখনো পাননি হল মনোনয়ন। তবে ক্লাস শুরু হলে হল মনোনয়ন পাবেন বলে আশ্বাস দিয়েছেন জাবি প্রশাসন।

বাংলা শেখার প্রতি আগ্রহ এবং বাংলাদেশে আসা প্রসঙ্গে তিনি বলেন, এই দুই দেশের ভূ-রাজনৈতিক বিরোধ থাকতেই পারে কিন্তু এ দেশের এই সুন্দর সাহিত্য সংস্কৃতিকে আমি আমার দেশে প্রচার করতে চাই। এই সাহিত্য সম্পর্কে জানাতে চাই। এছাড়াও করাচি বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগটাকে ভালোভাবে চালানোর জন্য শিক্ষক হওয়ার স্বপ্নও তিনি প্রকাশ করেন।


সর্বশেষ সংবাদ