বিশ্বকাপ মিশন শেষে দেশে ফিরল টাইগাররা

বাংলাদেশ দল
বাংলাদেশ দল  © সংগৃহীত

আক্ষেপ, আর অতৃপ্তি নিয়েই বিশ্বকাপ মিশন শেষে আজ সকালে দেশে ফিরল বাংলাদেশ দল। নিজেদের শেষ ম্যাচে গতকাল মাঠে নেমেছিল টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে এ ম্যাচে হেরেছে বাংলাদেশ। এবারের আসরে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল প্রথম পর্বে ৯টি ম্যাচে মাঠে নেমেছে। ৯ ম্যাচে মাত্র দুটিতে জয় পেয়েছে টাইগাররা।

রোববার (১২ নভেম্বর) সকাল ৯টা নাগাদ দেশে ফেরার কথা ছিল টাইগারদের। কিন্তু ফ্লাইট বিলম্বিত হওয়ায় পৌনে ১০টা নাগাদ শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পা রাখেন নাজমুল হোসেন শান্তরা।

এবারের বিশ্বকাপে প্রথমটিতে আফগানিস্তানের বিপক্ষে জিতে টুর্নামেন্টের শুভ সূচনা করে টাইগাররা। তবে এরপরই ঘটে ছন্দপতন। একে একে হেরে যায় ছয়টি ম্যাচে যার মধ্যে আছে নেদারল্যান্ডসের বিপক্ষে পরাজয়ও। এমন হতাশাজনক পারফর্ম্যান্সে ২০২৫ সালে অনুষ্ঠিত হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ খেলার সুযোগ পাবে কিনা তা নিয়েও তৈরি হয়েছিল শঙ্কা। 

তবে আগের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে জিতেছিল বাংলাদেশ। লঙ্কানদের দেয়া ২৮০ রানের লক্ষ্য ৫৩ বল হাতে রেখেই পেরিয়ে যায় টাইগার বাহিনী। তার আগে টানা ৬ ম্যাচে হারে সাকিব আল হাসান বাহিনী। এই ম্যাচ জয়ের মাধ্যমে রান রেটে এগিয়ে থাকায় অনেকটাই নিশ্চিত হয়েছে টাইগারদের চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট। 

আরও পড়ুন: বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফির ভাগ্য নির্ভর করছে ভারতের হাতে

তবু আজ ভারতের বিপক্ষে নেদারল্যান্ডসের ম্যাচের ফলাফলের উপর শেষ পর্যন্ত নির্ভর করছে আসন্ন টুর্নামেন্টে বাংলাদেশের খেলার বিষয়টি। এ ম্যাচের ফলের ওপর নির্ভর করছে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা। ম্যাচ বৃষ্টিতে পণ্ড কিংবা ডাচরা জিতে গেলে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বাদ পড়বে বাংলাদেশ। 

চলতি ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগে বাংলাদেশ দল নিয়ে স্বপ্ন দেখেছেন অনেকেই। এবারের বিশ্বকাপে অন্তত সেমিফাইনাল খেলবে টাইগাররা। কিন্তু বাংলাদেশের ব্যাটিং অর্ডার এলোমেলো ছিল। অথচ বাংলাদেশের টপ অর্ডারের ক্রমাগত ব্যর্থতার মধ্যে ব্যতিক্রম সর্বোচ্চ রান সংগ্রাহক মাহমুদউল্লাহ রিয়াদ।

দেশে ফিরে অবশ্য কিছুদিন বিশ্রামের সুযোগ পাচ্ছেন ক্রিকেটাররা। তবে ২৭ তারিখ থেকে মাঠে গড়াবে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট। তার তিন দিন আগে থেকে অবশ্য শুরু হবে ক্যাস্প। প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে এরপর শেষ টেস্ট অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে। আর টেস্ট দুটি খেলতে আগামী ২২ নভেম্বর ঢাকায় পা রাখবে কিউইরা।


সর্বশেষ সংবাদ