আগামী বিপিএল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত কুমিল্লার

নাফিসা কামাল
নাফিসা কামাল  © সংগৃহীত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সবচেয়ে সফলতম দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ঘরোয়া এই টুর্নামেন্টের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ চারবার শিরোপা জিতেছে ফ্র্যাঞ্চাইজিটি।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) গুলশানে নিজ কার্যালয়ে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এমনটাই জানিয়েছেন নাফিসা কামাল। তার দাবি, এভাবে চলতে থাকল আমরা (কুমিল্লা) পরেরবার থেকে আর বিপিএলে থাকব না। মূলত টুর্নামেন্টের আয়োজক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোনো পেশাদার মডেল না থাকা এবং ফ্র্যাঞ্চাইজিগুলো রাজস্ব আয়ের ভাগ না পাওয়ায় আগামী বিপিএল থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছেন তিনি।

নাফিসা কামাল বলেন, হ্যাঁ, এটা শতভাগ সত্য। রাজস্ব ভাগাভাগি না হলে আমরা আগামী বিপিএলে থাকবো না। কুমিল্লা ভিক্টোরিয়ান্স টিকিট রাইটস, গ্রাউন্ড রাইটস ও মিডিয়া রাইটসের একটা অংশ চায়।

তিনি আরো বলেন, আমি আগামী বছর বিপিএল করব কি না; নিশ্চিত নই। এখন যেভাবে হচ্ছে, এভাবে হলে আমার মনে হয় না আমার পক্ষে দল করা সম্ভব হবে। এ বছর একটা মিটিং করতে চেয়েছিলাম (বিসিবির সঙ্গে)। গত বছর চ্যাম্পিয়ন হওয়ার পরও প্রেস কনফারেন্সে আমি এটাই অনুরোধ করেছিলাম—একটা মিটিং। মিটিং হলে রংপুরের মালিকপক্ষও বসবে। চট্টগ্রাম, ঢাকা—সবাই বসবে। সবাইকে সমান সম্মান দেওয়া উচিত। তারা সবাই কমবেশি বিনিয়োগ করছে। সবাইকে সম্মান দেওয়া উচিত।

এদিকে দরজায় কড়া নাড়ছে বিপিএলের দশম আসর। আগামী ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্ট। শিরোপা ধরে রাখার মিশনে এবারও ফেভারিট তকমা নিয়েই মাঠে নামবে তারকাবহুল দলটি। তবে আসর শুরুর দুই আগে আবারও পুরনো দাবি তুলে ধরেছেন, ফ্র্যাঞ্চাইজিটির স্বত্বাধিকারী নাফিসা কামাল। 

ব্রডকাস্টিংয়ের রাজস্বতে পিছিয়ে থাকার হতাশা ব্যক্ত করে নাফিসার মন্তব্য, আমরা কত আগে বিপিএল শুরু করেছি। অথচ এত বিশাল জনসংখ্যা নিয়েও আমরা ব্রডকাস্টিংয়ে অনেক পিছিয়ে। বিসিবি যদি আমাদের টিকিট রাইটসের ৫০ শতাংশও দেয়, তাহলে একটি টিকিটও অবিক্রিত থাকবে না। কিন্তু বিসিবি সেই রাইটস আমাদের দেয় না। মিডিয়া, গ্রাউন্ড রাইটসের বেলাতেও একই পন্থা অনুসরণ করা হচ্ছে।

পরিকল্পনাগত ত্রুটির বিষয়টি স্মরণ করিয়ে তার ভাষ্য, কাগজে-কলমে যেভাবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট চলা উচিত। সেটা আমাদের বিপিএলে প্রযোজ্য নয়। ফ্র্যাঞ্চাইজিদের যেসব রাইটস পাওয়া উচিত, আমাদের সেটা পাওয়া হয় না। বিপিএল শেষ হওয়ার পর যখন হিসাব করি, স্পন্সরের কাছ থেকে যে টাকাটা আসে আর আমি যে খরচটা করি, খুব ভালো হয় যদি দুটি মিলে যায়, সমান সমান যদি হয়। ব্যালেন্স ইজ ইকুয়াল। মাঝে-মধ্যে আমরা একটু বেশি দেই, কিন্তু অতটা বেশিও নয়।

নাফিসা আরও যোগ করেন, শুধু ভালোবাসা থেকে এটা সম্ভব নয়। এটা আপনারা সবসময় বলেন যে, ‘আউট অব লাভ’ আমরা করছি। ভালোবাসার জায়গা থেকে আমরা করছি কাজটুকু… অনেক বেশি পরিশ্রম করছি, চেষ্টা করছি। যেটা বাকি দলগুলো করছে না। কিন্তু স্পন্সর তো আমাদেরকে পেতে হয়, আর্থিক দিক ঠিক রাখতে হয়। আমাদের টাকাটা তো আনতে হবে। নিজেদের পকেট থেকে তো পুরো বিপিএল চালাতে পারব না। এটা খুব মিথ্যা হবে যদি আমি বলি যে, আমাদের পকেট থেকে পুরো বিপিএল চালাচ্ছি। এটা সম্ভবই নয়।


সর্বশেষ সংবাদ