ধর্ষণের অভিযোগ প্রমাণিত, শাস্তির মুখে ক্রিকেট তারকা

স্বন্দীপ লামিচিনে
স্বন্দীপ লামিচিনে  © ফাইল ছবি

নেপালের জাতীয় দলের সাবেক অধিনায়ক স্বন্দীপ লামিচিনের বিরুদ্ধে যৌন হয়রাানির অভিযোগের প্রমাণ পেয়েছেন কাঠমন্ডুর আদালত। গত রবিবার শুরু হওয়া শুনানির মাধ্যমে তার বিরুদ্ধে আনা অভিযোগের প্রমাণ মিলেছে।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো বিষয়টির সত্যতা নিশ্চিত করেছে। তবে এবারই প্রথম নয়, এর আগেও তারকা এই লেগস্পিনারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এসেছিল।

আদালত পক্ষ থেকে জানানো হয়েছে, ধর্ষণের শিকার নারী নাবালিকা ছিলেন না। যদিও অভিযোগে বলা হয়েছিল, লামিচানে নাবালিকাকে ধর্ষণ করেছেন।

শুনানিতে লামিচানেকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তবে লামিচানের বিরুদ্ধে এখনও চূড়ান্ত শাস্তি ঘোষণা করা হয়নি। হাইকোর্টে লড়াই চালিয়ে যেতে পারবেন তিনি। বর্তমানে ২০ লাখ নেপালি মুদ্রার বন্ডের বিনিময়ে জামিনে মুক্ত রয়েছেন তিনি।

২০২২ সালের সেপ্টেম্বরে লামিচানের বিরুদ্ধে সম্ভ্রমহানির অভিযোগ এনে এক কিশোরী মামলা করে। বিষয়টি তদন্ত করে তাকে গ্রেফতারে ওয়ারেন্ট জারি করে দেশটির প্রশাসন। আর এই ওয়ারেন্টের পরেই দেশটির ক্রিকেট বোর্ড এই লিগ স্পিনারকে নিষিদ্ধ করে। এরপর একই বছর ৪ নভেম্বর কাঠমান্ডুর জেলা আদালত লামিচানেকে জেলের নির্দেশ দিয়েছিলেন। তবে পরে হাইকোর্টে যান তিনি। যেখানে জামিন পেয়ে যান এই লেগ স্পিনার।  


সর্বশেষ সংবাদ