অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ: গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে বাংলাদেশ

বাংলাদেশের তরুণরা সেমিতে খেলবে ভারতের বিপক্ষে
বাংলাদেশের তরুণরা সেমিতে খেলবে ভারতের বিপক্ষে  © ফাইল ছবি

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে ‘বি’ গ্রুপে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ। বুধবার লঙ্কানদের ৬ উইকেটে হারিয়ে প্রাথমিক লক্ষ্য পূরণ করেছে তারা। তিন ম্যাচের সবকটি জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠেছে লাল-সবুজের তরুণরা। জয়ের নায়ক আশিকুর রহমান শিবলি। তার অপরাজিত সেঞ্চুরিতে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পেরেছে বাংলাদেশ। সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী ভারত।

দুবাইয়ের আইসিসি একাডেমি মাঠে এদিন টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বাংলাদেশ। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে তারা সংগ্রহ করে ১৯৯ রান। জবাবে ৫৫ বল হাতে রেখে ৪ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশের যুবারা।

যদিও মামুলি লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই বাংলাদেশকে হোঁচট খেতে হয়েছিল। প্রথম ওভারে রানের খাতা না খুলে আউট হন জিসান আলম। এরপর ওপেনার আশিকুর রহমান শিবলি ও চৌধুরী মোহাম্মদ রিজওয়ান মিলে ৭৪ রানের জুটি গড়েন। রিজওয়ান ৩৯ বলে ৩২ রানে আউট হলে শিবলির সঙ্গে জুটি গড়েন আরিফুল ইসলাম। তৃতীয় উইকেটে তারা দু’জন যোগ করেন আরও ৫৭ রান। আরিফুল ৪৪ বলে ১৮ রান করে আউট হয়েছেন।

আরও পড়ুন: এখনও সাকিবেই মগ্ন বিসিবি, নেতৃত্বে রাখার চিন্তা তিন ফরম্যাটেই

জয় থেকে ৯ রান দূরে থাকতে আউট হন আহরাম আমিন (২৩)। তখন আশা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং করে গেছেন ওপেনার আশিকুর। তার ব্যাটেই জয় সূচক রানটি আসে বাংলাদেশের। সবমিলিয়ে ১৩০ বলে ১১ চার ও ২ ছক্কায় ১১৬ রানের অপরাজিত ইনিংস খেলেছেন আশিকুর। অনবদ্য এই ইনিংস খেলে ম্যাচ সেরাও হয়েছেন এই তরুণ ওপেনার।

এর আগে টস হেরে ব্যাটিংয়ের আমন্ত্রণ পাওয়া শ্রীলঙ্কা বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি। বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করেছে। ব্যাট হাতে সর্বোচ্চ ২৮ রান করেন পুলিন্দু পেরেরা। ২৫টি করে রান আসে অধিনায়ক সিনেথ জয়াবর্ধনে ও বিশ্ব লাহিরুর ব্যাট থেকে। এছাড়া রুসান্দা গামাগি ২৪, শারুঞ্জন ২১, রবিশান ডি সিলভা ২১, দিনুরা কালুপাহানা ২০ ও রুভিশান পেরেরার ১৯ রানে স্কোরবোর্ডে ১৯৯ রান জমা করতে পারে লঙ্কান দল।

বল হাতে বাংলাদেশের লেগস্পিনার ওয়াসি সিদ্দিকী ১০ ওভারে ১ মেডেনসহ ৩২ রান দিয়ে ৩টি উইকেট নেন। এছাড়া মারুফ মৃধা ও মাহফুজুর রহমান রাব্বি ২টি করে উইকেট নেন। একটি করে উইকেট নেন রোহানাত দৌল্যা বর্ষণ ও শেখ পারভেজ জীবন।


সর্বশেষ সংবাদ