পাকিস্তানে লিটন, বাদ পড়বেন কে?

লিটন কুমার দাস
লিটন কুমার দাস  © সংগৃহীত

বাংলাদেশ দলের জার্সিতে এশিয়া কাপের সুপার ফোরে দেখা যেতে পারে নিয়মিত ওপেনার লিটন কুমার দাসকে। তবে লিটনকে পাঠানোর সিদ্ধান্তের পরেই আলোচনায় এসেছে দল থেকে বাদ পড়ার প্রসঙ্গ। দলে এখন ওপেনার চারজন। নাঈম শেখ এবং তানজিদ হাসান তামিম। এরপর লিটনের জ্বরের সূত্রে এসেছেন এনামুল হক বিজয়। এবার লিটনও যোগ দিচ্ছেন এশিয়া কাপ স্কোয়াডে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, তাহলে বাদ পড়ছেন কে। 

গতকাল সোমবার (৪ সেপ্টেম্বর) রাত সোয়া ৯টায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে করে দোহার উদ্দেশে রওয়ানা দেন। সেখান থেকে রাত আড়াইটায় তার লাহোরের ফ্লাইট ধরার কথা। সে হিসেবে এই মুহূর্তে পাকিস্তানে দলের সঙ্গে যোগ দেয়ার কথা। 

এদিকে বিসিবি জানিয়েছে লিটনকে স্কোয়াডে যুক্ত করা হলেও এখনই কাউকে বাদ দেয়া হচ্ছে না। ক্রিকেট বোর্ডের পাঠানো বিবৃতিতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, এশিয়া কাপের স্কোয়াডে কিছু চোট সমস্যা আছে। সেজন্য টিম ম্যানেজমেন্ট মনে করছে বাড়তি খেলোয়াড় থাকা দরকার। আমরা বিসিবির মেডিকেল বিভাগের ছাড়পত্র পেয়েছি। লিটনের স্বাস্থ্য ঠিক আছে জেনে তাকে পাকিস্তান পাঠানোর সিদ্ধান্ত নেই।

বাংলাদেশ এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত করলে দলের সঙ্গে যোগ দেবেন এমন পরিকল্পনা বোর্ড করে রেখেছিল আগেই। সেই পরিকল্পনার অংশ হিসেবে সুপার ফোর থেকে দলের সঙ্গে যোগ দিতে যাচ্ছেন ডানহাতি এই ব্যাটার।

তবে লিটন দলের সঙ্গে যোগ দিলেও এখনই খেলার ছাড়পত্র পাচ্ছেন না। কেননা এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) নিয়ম অনুযায়ী, টুর্নামেন্ট শুরুর পর নির্দিষ্ট কোনো কারণ ছাড়া স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে না কোনো দল। লিটন দলের সঙ্গে যোগ দিলেও তাই জটিলতা সহসাই কাটছে না। 

প্রথম দল হিসেবে আগেই সুপার ফোরে চলে যায় বাবর-রিজওয়ানরা। এসিসির সূচি অনুসারে এখন সুপার ফোরের টাইগারদের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। কেননা এবারের এশিয়া কাপের সূচি অনুসারে 'বি' গ্রুপের শীর্ষ স্থান বা রানার্স আপ, যে অবস্থানে থেকেই সুপার ফোরে উঠুক না কেন, টাইগারদের অবস্থান হবে বি২। একইভাবে গ্রুপ 'এ' থেকে পাকিস্তান বা ভারতের অবস্থানও নির্ধারিত করে দিয়েছে এসিসি। সুপার ফোরে উঠলে পাকিস্তান এ১ এবং ভারত এ২ অবস্থানে থাকবে।  

আরও পড়ুন: সুপার ফোরে যে প্রতিপক্ষ পেল বাংলাদেশ

নিয়মানুযায়ী বাংলাদেশ সুপার ফোরের প্রথম ম্যাচ পেয়েছে বাবর-রিজওয়ানদের বিপক্ষে। ম্যাচটি ৬ সেপ্টেম্বর মাঠে গড়াবে পাকিস্তানের লাহোরে। এরপর সুপার ফোরে ৯ সেপ্টেম্বর টাইগারদের দ্বিতীয় ম্যাচের প্রতিপক্ষ হবে ‘বি’ গ্রুপের শীর্ষ দল, শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিত হবে এ ম্যাচে। আর শেষটিতে ১৫ সেপ্টেম্বর একই ভেন্যুতে ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের মুখোমুখি হবে টাইগাররা।  

সুপার ফোর
৬ সেপ্টেম্বর : এ১-বি২, লাহোর
৯ সেপ্টেম্বর : বি১-বি২, কলম্বো
১০ সেপ্টেম্বর : এ১-এ২, কলম্বো
১২ সেপ্টেম্বর : এ২-বি১, কলম্বো
১৪ সেপ্টেম্বর : এ১-বি১, কলম্বো
১৫ সেপ্টেম্বর : এ২-বি২, কলম্বো

ফাইনাল
১৭ সেপ্টেম্বর : ফাইনাল, কলম্বো


সর্বশেষ সংবাদ