ব্রিটিশ নাগরিক হয়ে কাউন্টিতে খেলবেন আমির

মোহাম্মদ আমির
মোহাম্মদ আমির  © ফাইল ছবি

পাকিস্তানের সাবেক পেসার মোহাম্মদ আমির পিসিবির কর্তাব্যাক্তিদের সাথে দ্বন্দ্বের জেরে ২০২০ সালে ২৮ বছর বয়সেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান। তবে প্রতিনিয়তই খেলছেন বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে। এরআগেও খেলেছেন ব্রিটিশ কাউন্টিতে। আগামী বছর ব্রিটিশ নাগরিক হয়ে কাউন্টি খেলবেন এ পেসার। ইংল্যান্ডের দা টেলিগ্রাফের খবর, কাউন্টি দল ডার্বিশায়ারের হয়ে মাঠে নামতে দেখা যাবে তাকে স্থানীয় ক্রিকেটার হিসেবেই।

ব্রিটিশ নাগরিক ও আইনজীবি নার্জিস খানকে বিয়ে করার সুবাদে ব্রিটিশ নাগরিকত্ব পাচ্ছেন আমির। আগামী বছর ব্রিটিশ পাসপোর্ট হাতে পাওয়ার কথা রয়েছে তার। কাউন্টি দল ডার্বিশায়র তাকে দলে নিতে ইতোমধ্যে আলোচনা সেরে ফেলেছে।

কাউন্টি দলটির প্রধান কোচ মিকি আর্থার একসময় পাকিস্তানের কোচ ছিলেন। সেসুবাদে আমিরকে তিনি ভালই পছন্দ করেন। তাই আমিরকে দলে নেওয়া হচ্ছে অনকেটাই তার ইচ্ছায়। অস্ট্রেলিয়ান এই কোচ ডার্বিশায়ারের দায়িত্ব সামলানোর পাশাপাশি পাকিস্তানের ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে কাজ করছেন। তিনি ফের পিসিবির ডিরেক্টর হওয়ার পর আমিরকে অবসর ভেঙ্গে পাকিস্তান দলে নিতে চেয়েছিলেন। কিন্তু পিসিবির সহযোগিতা না পাওয়ায় পাকিস্তান জাতীয় দলে আর ফেরা হয়নি আমিরের।

নাগরিকত্ব নিয়ে ব্রিটিশ ক্রিকেটার হিসেবে কাউন্টি খেলেছেন অনেক পাকিস্তানের ক্রিকেটার। সম্প্রতি পাকিস্তানের একটি টেলিভিশনের সাক্ষাৎকারে ব্রিটিশ নাগরিকত্ব পাওয়ার পর আইপিএল খেলার ইচ্ছের কথা জানিয়েছেন এই বাঁহাতি পেসার। তবে ইংল্যান্ড জাতীয় দলের হয়ে খেলার কোনো চিন্তা নেই তার।

ইংল্যান্ডে এখনও পর্যন্ত এসেক্স ও গ্লস্টারশায়ারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপ ও টি-টোয়েন্টি ব্লাস্টে খেলেছেন আমির।

২০১৯ সালে আমির হঠাৎই টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। তখন জানান, শরীর তিন ফরমেটের ধকল নিতে পারছে না। অথচ ৩৬ টেস্টে ১১৯ উইকেট তার নামের পাশে। পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পরও এই ফরমেটে খারাপ খেলছিলেন না।

আমির টেস্ট থেকে হঠাৎ অবসর ঘোষণার পরই টিম ম্যানেজম্যান্টের সঙ্গে তার নানা ধরনের দ্বন্দ্বের খবর প্রকাশ্যে আসতে থাকে। ওই দ্বন্দ্বের জেরে শেষপর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটকেই বিদায় বলে দিয়েছেন তারকা এই ফাস্ট বোলার।


সর্বশেষ সংবাদ